• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

যেসব ফোনে থাকবে না গুগলের ক্যালেন্ডার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২৩  

গুগলের জনপ্রিয় ফিচার ক্যালেন্ডার। যা সব স্মার্টফোনেই থাকে। অ্যান্ড্রয়েড হোক বা আইফোন, কম্পিউটার হোক বা মোবাইল সর্বত্রই ডেট শিডিউল করা থেকে ম্যানেজ, সবক্ষেত্রেই গুগল ক্যালেন্ডারের বিকল্প কিছু হয় না। তবে এবার অনেক ফোন থেকেই এই অ্যাপ সরিয়ে নিচ্ছে গুগল।

সিকিওরিটির কথা মাথায় রেখেই এমনতর পরিবর্তন করা হচ্ছে। পুরোনো অ্যান্ড্রয়েড ভার্সনের ফোনগুলো আর রেগুলার আপডেট পাবে না। বিশেষ করে কোনো সিকিওরিটি আপডেট তো আর পাবেই না। ফলে সিস্টেমে গলদ দেখা দিলে সাইবার হানা হতে পারে এবং ডেটা লসের মতো ঘটনা ঘটতে পারে। সেই জায়গায় নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো সিকিওরিটি থেকে শুরু করে যাবতীয় সব সিস্টেম আপডেটই পাবে।

গুগল ক্যালেন্ডার অ্যাপের (ভি ২০২৩.৪৬.০-৫৮১৭৯২৬৯৯-রিলিজ) একেবারে নতুন ভার্সনটিতে একটি ফ্ল্যাগ দেখানো হচ্ছে। সেখানে লেখা হয়েছে, ‘আনসাপোর্টেড অপারেটিং সিস্টেম_এনাবলড’। এখান থেকে একটা বিষয়ে বোঝা যাচ্ছে যে, আউটডেটেড অপারেটিং সিস্টেমগুলো (অ্যান্ড্রয়েড ৭.১ বা তার নিচে) থেকে অ্যান্ড্রয়েড ওরিয়ো (৮.০) বা তার পরবর্তী ভার্সনে আপডেট না করিয়ে নিলে আর গুগল ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করা যাবে না।

এই ধরনের সমস্যা যে সব ব্যবহারকারীরা পড়েছেন, তাদের সবার প্রথমেই সফটওয়্যার আপডেট করে নিতে হবে। এই মুহূর্তে তাদের মোবাইলে যে ক্যালেন্ডার অ্যাপটি রয়েছে, সেটিতে গিয়ে অটো আপডেট বা পুরোনো ভার্সন ইনস্টল বন্ধ করে রাখতে পারেন।

এছাড়া ডিভাইসটিকে অ্যান্ড্রয়েড ৮ ওরিয়ো বা তার পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সনে আপডেট করে নিলেই গুগল ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করতে পারবেন।