• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী

২০২৩ সালে সবচেয়ে বেশি ব্যবহার হওয়া পাসওয়ার্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

বর্তমানে সর্বত্র ব্যবহার হচ্ছে ইন্টারনেট। এক স্মার্টফোনেই থাকছে জরুরি সব ব্যক্তিগত তথ্য, সার্টিফিকেট, ফাইল, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, ব্যাংক অ্যাকাউন্টের তথ্য। এজন্য একটু বাড়তি সতর্কতা প্রয়োজন সবারই। সব জায়গায় পাসওয়ার্ড ব্যবহার করছেন।

তবে অনেকেই হয়তো জানেন না, একটা ভাল পাসওয়ার্ড আপনাকে অনেকটাই সুরক্ষিত রাখতে পারে। অনেকে দিনের পর দিন পাসওয়ার্ড বদল করেন না। এটা কিন্তু বড় ভুল। জেনে নিন ২০২৩ সালে সবচেয়ে বেশি ব্যবহার হওয়ার পাসওয়ার্ড কোনগুলো! মজার বিষয় হচ্ছে, সেগুলোর বেশিরভাগ কিন্তু হ্যাকাররা এক মিনিটে হ্যাক করেছে।

দেখে নিন সব থেকে বেশি ব্য়বহার হওয়া পাসওয়ার্ডগুলো-

১২৩৪৫৬, অ্যাডমিন, ১২৩৪৫৬৭৮, ১২৩৪৫৬৭৮৯, ১২৩৪৫, পাসওয়ার্ড, এএ১২৩৪৫৬, ১২৩৪৫৬৭৮৯০, আননোন, ১২৩৪৫৬৭, ১২৩১২৩, ১১১১১১, ০০০০০০ অ্যাডমিন১২৩, ইউজার, ১১১১, পি@এসএসডব্লিউ০য়ারডি, রুট, ৬৫৪৩২১, পাস@১২৩, ১১২২৩৩,১০২০৩০

উপরের এই পাসওয়ার্ডগুলোর কোনো কোনোটি ব্যবহার হয়েছে ১০-৪৫ লাখেরও বেশিবার। হ্যাক করতে হ্যাকারদের এক সেকেন্ড সময় লাগবে। সব সময় ছোট হাতের এবং বড় হাতের অক্ষর, সংখ্যা এবং স্পেশাল ক্যারেক্টারের মিশ্রণে পাসওয়ার্ড তৈরি করুন। শুধু সংখ্যা ও শব্দ মিলিয়ে পাসওয়ার্ড দিলে কিন্তু ঝুঁকি থেকে যাবে।