• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

২০২৩ সালে সবচেয়ে বেশি ব্যবহার হওয়া পাসওয়ার্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

বর্তমানে সর্বত্র ব্যবহার হচ্ছে ইন্টারনেট। এক স্মার্টফোনেই থাকছে জরুরি সব ব্যক্তিগত তথ্য, সার্টিফিকেট, ফাইল, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, ব্যাংক অ্যাকাউন্টের তথ্য। এজন্য একটু বাড়তি সতর্কতা প্রয়োজন সবারই। সব জায়গায় পাসওয়ার্ড ব্যবহার করছেন।

তবে অনেকেই হয়তো জানেন না, একটা ভাল পাসওয়ার্ড আপনাকে অনেকটাই সুরক্ষিত রাখতে পারে। অনেকে দিনের পর দিন পাসওয়ার্ড বদল করেন না। এটা কিন্তু বড় ভুল। জেনে নিন ২০২৩ সালে সবচেয়ে বেশি ব্যবহার হওয়ার পাসওয়ার্ড কোনগুলো! মজার বিষয় হচ্ছে, সেগুলোর বেশিরভাগ কিন্তু হ্যাকাররা এক মিনিটে হ্যাক করেছে।

দেখে নিন সব থেকে বেশি ব্য়বহার হওয়া পাসওয়ার্ডগুলো-

১২৩৪৫৬, অ্যাডমিন, ১২৩৪৫৬৭৮, ১২৩৪৫৬৭৮৯, ১২৩৪৫, পাসওয়ার্ড, এএ১২৩৪৫৬, ১২৩৪৫৬৭৮৯০, আননোন, ১২৩৪৫৬৭, ১২৩১২৩, ১১১১১১, ০০০০০০ অ্যাডমিন১২৩, ইউজার, ১১১১, পি@এসএসডব্লিউ০য়ারডি, রুট, ৬৫৪৩২১, পাস@১২৩, ১১২২৩৩,১০২০৩০

উপরের এই পাসওয়ার্ডগুলোর কোনো কোনোটি ব্যবহার হয়েছে ১০-৪৫ লাখেরও বেশিবার। হ্যাক করতে হ্যাকারদের এক সেকেন্ড সময় লাগবে। সব সময় ছোট হাতের এবং বড় হাতের অক্ষর, সংখ্যা এবং স্পেশাল ক্যারেক্টারের মিশ্রণে পাসওয়ার্ড তৈরি করুন। শুধু সংখ্যা ও শব্দ মিলিয়ে পাসওয়ার্ড দিলে কিন্তু ঝুঁকি থেকে যাবে।