• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী

সেমিতে যেতে কত ওভারে জিততে হবে বাংলাদেশকে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জুন ২০২৪  

কাগজে কলমে আফগানিস্তানের দেয়া ১১৬ রানের লক্ষ্য টপকাতে বাংলাদেশের হাতে সময়য় থাকছে ২০ ওভার। কিন্তু আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার স্বপ্নটা এখনো দেখছে বাংলাদেশ। সেজন্য অবশ্য কিছুটা ওভার কম পাচ্ছে বাংলাদেশ। আটলান্টিক পাড়ের এই বিশ্বকাপের সেমিফাইনালে যেতে বাংলাদেশকে ১১৬ রান করতে হবে ১২.১ ওভারের মধ্যে।

গতকাল সোমবার ভারতের কাছে অস্ট্রেলিয়ার ২৪ রানের হারের পরই অনেকটা আবছাভাবে জেগে ছিল বাংলাদেশের সেমিফাইনাল স্বপ্ন। প্রাথমিক গণনা শেষে জানা গিয়েছিল অন্তত ৬২ রানের ব্যবধানে জয় দরকার বাংলাদেশের। ওভারের হিসেবে বাংলাদেশের জন্য৬ সময়য় ১১.৫ থেকে ১৩.৪ ওভার পর্যন্ত। কঠিন এই লক্ষ্যের সামনে সেন্ট ভিনসেন্টের খেলতে নেমেছিল টাইগাররা।

টস জিতে আফগানিস্তান নিয়েছিল ব্যাটিং। বাংলাদেশের বোলিং ইউনিটের সামনে নিজেদের প্রমাণের সুযোগ। পুরোটা সময় জুড়েই নিজেদের সেরাটা দিয়েছেন তাসকিন আহমেদ-মুস্তাফিজুর রহমান আর রিশাদ হোসেনরা।

অসাধারণ বোলিংয়ের সুবাদে ১১৫ রানেই আফগানিস্তানকে আটকে রেখেছে বাংলাদেশ। আর সেই লক্ষ্যটা ১২.১ বলের মাঝে পার করতে পারলেই বাংলাদেশ চলে যাবে সেমিফাইনালে। তবে এখানেও আছে টুইস্ট অব দ্য টেইল।

বাংলাদেশ যদি ১২.১ ওভারে ১১৫ রানই করে তবে চার বা ছয় হাঁকিয়ে জয় নিশ্চিত করতে পারবে। ছয় হাঁকাতে পারলে ১২.৫ ওভার আর চার হাঁকাতে পারলে ১২.৩ ওভার পর্যন্ত সময় পাবে টাইগাররা। শেষ পর্যন্ত টাইগাররা এই জটিল সমীকরণ পেরিয়ে সেমিতে যাবে কি না সেটাই দেখার বিষয়।