• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

স্পেন-ইতালি : দুই ফেবারিটের ফাইনালে ওঠার লড়াই আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ জুলাই ২০২১  

এবারের ইউরোয় যে কয়টি দেশকে ফেবারিট ভাবা হচ্ছিল শুরু থেকে, তাদের অনেকেই বিদায় নিয়েছে এরই মধ্যে। বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল, ফেবারিট ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম কিংবা ক্রোয়েশিয়া- সবার বিদায় হয়েছে সেমিফাইনালে ওঠার আগেই।

বাকি আছে তিন ফেবারিট। ইতালি, স্পেন এবং ইংল্যান্ড। এর মধ্যে আজ বিদায় ঘটবে একটি দলের। স্পেন কিংবা ইতালি। আজ রাতে ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ইউরোপের অন্যতম সেরা এই দুটি দল। বাংলাদেশ সময় রাত ১টায় লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে শুরু হবে এই মহারণ।

এবারের ইউরোয় এখনও পর্যন্ত যেভাবে খেলে আসছে ইতালি, তাতে তাদেরকেই সেরা বলতে বাধ্য হবেন যে কেউ। কঠিন সত্য হলো, আজ হয়তো স্পেনেরই বিদায় ঘটতে পারে। তবে ফুটবলের সৌন্দর্যের সর্বোচ্চটুকু হয়তো দেখা যাবে আজ।

স্পেনের রয়েছে তিকিতাকা। যদিও পেপ গার্দিওলার প্রবর্তন করা সেই তিকিতাকা এখন নিভু নিভু প্রায়। লুইস এনরিকে তিকিতাকার মিশেলে চেষ্টা করেন আক্রমণাত্মক খেলার ছক সাজাতে। সে তুলনায়, ইতালিই এবার যেন তিকিতাকার সর্বোচ্চ ধারক-বাহক। মাঠে অসাধারণ ফুটবল উপহার দিচ্ছে রবার্তো মানচিনির শিষ্যরা।

মূলতঃ মিডফিল্ড যাদের দখলে থাকে, ম্যাচ তাদেরই পকেটে। দুই দলের দিকে চোখ রাখলেই বোঝা যায় সেটা। আজ্জুরিদেরই সম্ভাবনা সবচেয়ে বেশি, লা রোজাদের নয়।

কোয়ার্টার ফাইনালে ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা বেলজিয়ামকে ২-১ গোলে হারিয়ে সেমিতে জায়গা করে নেয় ইতালি। অন্যদিকে কোয়ার্টারে তুলনামূলক সহজ প্রতিপক্ষ সুইজারল্যান্ডকে পেয়েছিল স্পেন। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র থাকার পর, অতিরিক্ত সময় এরপর টাইব্রেকারে যেতে হয়েছিল স্পেনকে।

হেড টু হেড পরিসংখ্যান বিচার করলে কিন্তু স্পেনই এগিয়ে। এখনও পর্যন্ত ইতালির বিপক্ষে ৩৪টি ম্যাচ খেলেছে স্পেন। এর মধ্যে জিতেছে ১২টি ম্যাচ, ১৩টিতে ড্র করেছে এবং হেরেছে ৯টিতে। সর্বশেষ দুই দল মুখোমুখি হয়েছিল ২০১৭ সালে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বে। সেবার স্পেন জিতেছিল ৩-০ গোলে।

তবে, বড় টুর্নামেন্টগুলোতে ইতালির সাফল্য সবচেয়ে বেশি। চারটি ম্যাচ জিতেছে ইতালি, ড্র করেছে চারটিতে এবং হেরেছে কেবল একটিতে। যদিও ওই হারটি ছিল ২০১২ ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইতালিকে ৪-০ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতেছিল স্পেন। এর আগে ২০০৮ ইউরোর কোয়ার্টার ফাইনালে ম্যাচটি ছিল ড্র। তবে নকআউট হওয়ার কারণে টাইব্রেকারে ইতালিকে ৪-২ ব্যবধানে হারায় স্প্যানিশরা।

২০১৬ ইউরোর দ্বিতীয় রাউন্ডে এসে প্রতিশোধ নিতে পেরেছিল ইতালি। সেবার স্পেনকে ২-০ গোলে স্পেনকে বিদায় করে দিয়েছিল ইতালিয়ানরা। গোল করেছিলেন কিয়েল্লিনি এবং পেল্লে। এবারের ইউরোতে ইতালি একমাত্র দল যারা এখনও পর্যন্ত সবগুলো ম্যাচ জিতেছে।

ইতালির সামনে দুর্দান্ত একটি রেকর্ড হাতছানি দিচ্ছে এবার। স্পেনের বিপক্ষে তারা মাঠে সামবে টানা ৩৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড তৈরি করতে। ফুটবল ইতিহাসে এখনও পর্যন্ত যা তৃতীয় সর্বোচ্চ টানা অপরাজিত থাকার রেকর্ড। ৩৫টি করে ম্যাচ অপরাজিত থেকে রেকর্ড সৃষ্টি করে আছে ব্রাজিল এবং স্পেন।

তবে ইতালির জন্য একটু চিন্তার বিষয় হলো, স্পেনে গোল স্কোরার অনেক। কারণ স্প্যানিশরাই একমাত্র দল যারা এবারের ইউরোয় টানা দুই ম্যাচে প্রতিপক্ষের জালে ৫বার করে বল জড়িয়েছে। স্লোভাকিয়া এবং ক্রোয়েশিয়া। যদিও সুইজারল্যান্ড দেখিয়েছে কিভাবে আটকে রাখতে হয় স্পেনের স্কোরারদের।