• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ শুরু আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ আগস্ট ২০২১  

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু আজ। দুদলের প্রথম দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ এটি। আগের চারটি ম্যাচের সব ছিল বিশ্বকাপে। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়।

জিম্বাবুয়ের মাটিতে টি-টুয়েন্টি সিরিজ জেতার পর দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে জয়ের ভালো সুযোগ দেখছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। যেকোন ফরম্যাটে অস্ট্রেলিয়াকে প্রথমবারের মত হারানোর ভালো সুযোগ দাঁড়িয়েছে বলে তার বিশ্বাস।

মাহমুদুল্লাহ জানান, ‘অস্ট্রেলিয়াকে হারানোর জন্য এটিই সেরা সুযোগ কি-না তার ভবিষ্যদ্বাণী করা খুবই কঠিন। তারা খুবই শক্তিশালী দল এবং ভালো ক্রিকেট খেলছে। তবে আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করা এবং পরিস্থিতি অনুযায়ী খেলাটা বেশি গুরুত্বপূর্ণ। আমি মনে করি, দুর্দান্ত একটি সিরিজ হতে চলেছে। আমরা জিম্বাবুয়ের বিপক্ষে দারুন ক্রিকেট খেলেছি, যা অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগে আমাদের সাহস দিচ্ছে। এখন আমরা ভালো ক্রিকেট খেলার অপেক্ষায় রয়েছি।’

বড় তারকাদের ছাড়াই সিরিজ খেলতে নামছে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চের মতো ক্রিকেটাররা নেই এই সফরে। ওয়েস্ট ইন্ডিজ সফরে শীর্ষস্থানীয়দের অনুপস্থিতি ভুগিয়েছে অস্ট্রেলিয়াকে। পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে হারলেও, তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে অসিরা।

এখন পর্যন্ত চার ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। সবগুলোতে জয় পেয়েছে অসিরা। এই চার ম্যাচের সবগুলোই বিশ্বকাপের মঞ্চে হয়েছিলো। এবার হারের বন্ধ্যাত্ব ঘোচাতে চায় বাংলাদেশ দল।

বাংলাদেশ দলের টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদুল্লাহ বলেন, ‘কারো উপর আধিপত্য বিস্তার করার চেয়ে এখানে আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ। যদি আমরা পুরো আত্মবিশ্বাসের সাথে খেলতে পারি এবং ছন্দে থাকতে পারি, তবে এটি আমাদের জন্য কাজ করবে। আমরা স্বাগতিক হওয়ায় নিজেদের উপর চাপ সৃষ্টি করি, তবে এটি কাজে আসবে না।’

তিনি বলেন, ‘আমাদের টি-টুয়েন্টি দল এখন অনেক বেশি ভারসাম্যপপূর্ণ। আমাদের দলে জেনুইন ৫-৬ জন অলরাউন্ডার রয়েছে। আমাদের ভালো পেস অ্যাটাক রয়েছে। মুস্তাফিজুর রহমান, তাসকিন, শরিফুল, রুবেল হোসেনের সাথে আছেন সাইফ উদ্দিন। এছাড়া আমাদের ভালো ও বিশ্বমানের স্পিনার রয়েছে।

বাংলাদেশের স্কোয়াড
সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান (কিপার), আফিফ হোসাইন ধ্রুব, শামীম হোসাইন পাটোয়ারি, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসাইন সৈকত ও রুবেল হোসাইন।

অস্ট্রেলিয়ার স্কোয়াড
ম্যাথু ওয়েড (অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, ওয়েস অ্যাগার, জেসন বেহরেনডর্ফ, অ্যালেক্স ক্যারে, ড্যান ক্রিশ্চিয়ান, জশ হ্যাজলউড, মইসেস হেনরিকস, মিচেল মার্শ, বেন ম্যাকডেরমট, নাথান এলিস, জশ ফিলিপ, মিচেল স্টার্ক, মিচেল সুয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই ও অ্যাডাম জাম্পা।