• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
সমুদ্র গবেষণা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর অঞ্চল ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণের নির্দেশ ভবিষ্যতে মহামারি মোকাবিলায় বৈশ্বিক চুক্তির আহ্বান প্রধানমন্ত্রীর ‘বুঝে-শুনে’ উন্নয়ন পরিকল্পনা নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব জীববৈচিত্র্য দিবস পালিত হচ্ছে আজ অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন দ. কোরিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে রূপপুর মেটাবে বিদ্যুতের চাহিদা, দেবে লাভও দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব অবিলম্বে বৈশ্বিক সরবরাহ চেইন স্বাভাবিক করার আহ্বান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি

সেই ভারতকে হারানোর লক্ষ্যে নামছে যুবারা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২২  

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সুপার লিগের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশের যুবারা। সেমিফাইনালের লক্ষ্যে ভারতকে হারাতে ভয়ডরহীন-ইতিবাচক ক্রিকেট খেলতে চান রকিবুল হাসানরা। গত আসরে এই ভারতকে হারিয়েই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শিরোপা জিতেছিলো বাংলাদেশ।

শনিবার অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

দুই বছর পর আরেকটি বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ সেই ভারত। তবে এবার দুই দলের দেখা হয়ে যাচ্ছে কোয়ার্টার ফাইনালেই।

ইংল্যান্ডের কাছে ৭ উইকেটের হার দিয়ে এবারের আসর শুরু করেছিলো বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ।  তবে পরের দুই ম্যাচে জ্বলে উঠে বাংলাদেশের ব্যাটার ও বোলাররা। দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৮ উইকেটে ও তৃতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৯ উইকেটে হারায় বাংলাদেশ। 

৩ ম্যাচে ২ জয় ও ১ হারে গ্রুপ ‘এ’ থেকে রানার্স-আপ হয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পায় বাংলাদেশ। ৩ খেলায় সবগুলো জিতে গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড। গ্রুপ রানার্স-আপ হওয়ায় শেষ আটে ভারতকে প্রতিপক্ষ হিসাবে পায় বাংলাদেশ।

অপরদিকে, গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকাকে ৪৫ রানে, আয়ারল্যান্ডকে ১৭৪ রানে ও উগান্ডাকে ৩২৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারফাইনালে উঠে ভারত। 

গত আসরে ফাইনালে ভারতকে ৩ উইকেটে হারিয়েছিলো বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৪৭ দশমিক ২ ওভারে ১৭৭ রানে অলআউট হয় ভারত। এরপর বৃষ্টি আইনে ম্যাচ জিততে ৪৬ ওভারে ১৭০ রানের টার্গেট পায় বাংলাদেশ। পরবর্তীতে ৪২ দশমিক ১ ওভারে ৭ উইকেটে ১৭০ রান করে প্রথমবারের মত শিরোপা জিতে বাংলাদেশ।

আরও একবার ভারতকে হারানোর লক্ষ্য বাংলাদেশের। এজন্য ভয়ডরহীন-ইতিবাচক ক্রিকেট খেলতে চান অধিনায়ক রকিবুল। 

এক ভিডিও বার্তায় রকিবুল বলেন, ‘২৯ জানুয়ারি কোয়ার্টার ফাইনাল ম্যাচ। ৫-৬ দিনের একটা গ্যাপ পেয়েছি। অনুশীলন ভালোই হয়েছে। ম্যাচ পরিস্থিতিতেও অনুশীলন করেছি। মানসিকভাবে সকলেই খুব ভালো আছে। গত দুই ম্যাচে ব্যাটাররা রান করেছে, বোলাররা ভালো বোলিং করেছে। তাই নিজেদের স্কিলের ওপর আত্মবিশ্বাস আছে। চেষ্টা থাকবে, নিজেদের পরিকল্পনা মাঠে শতভাগ প্রয়োগ করার।’

রাকিবুল আরও বলেন, ‘তাদের সঙ্গে ভয়ডরহীন এবং পজিটিভ ক্রিকেট খেলবো। আগেও কিছু ম্যাচ খেলেছি। যেমন এশিয়া কাপের সেমিফাইনাল ম্যাচ। তাদের ওখানে গিয়েও একটা সিরিজ খেলেছি। সুতরাং তাদের স্কিল সম্পর্কে ধারণা আছে। যদি ছোট ছোট ভুলগুলো কম করি, তাহলে ভালো ফলাফল পাবো।’

গত পাঁচ দেখায় ভারত জিতেছে ৩ বার, বাংলাদেশ একবার ও একটি ম্যাচ ফল হয়নি। ২০১৯ সালে দু’বারের দেখায় যথাক্রমে ৫ রানে ও ৬ উইকেটে এবং ২০২১ সালে একটি ম্যাচে বাংলাদেশ ১০৩ রানে হারিয়েছিলো ভারত। আর ২০২০ সালে ভারতকে ৩ উইকেটে হারিয়েছিলো বাংলাদেশ। 

বাংলাদেশ ও ভারতের বিপক্ষে ম্যাচে আজ যে দলই জিতবে, তারাই সেমিফাইনালে হবে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ।