• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

এমবাপ্পের দলবদল নিয়ে ঘুম হারাম ফুটবল বিশ্বের

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ মে ২০২২  

আদৌ কি কোথাও যাচ্ছেন কিলিয়ান এমবাপ্পে? নাকি থেকেই যাচ্ছেন তার পুরনো ডেরায়? পিএসজি নাকি রিয়াল মাদ্রিদ কোথায় হবে কিলিয়ানের বসতি? ইউরোপিয়ান বিভিন্ন লিগের অমিমাংসিত শিরোপা লড়াইয়ের চেয়েও ফুটবল বিশ্বে এখন বেশি চর্চিত বিষয় এটি। বড় বড় গণমাধ্যম থেকে শুরু করে সাংবাদিক কিংবা ফুটবল বোদ্ধা সবাই অপেক্ষায় এমবাপ্পের শেষ কথাটি শোনার জন্য।

কিলিয়ান কোথায় যাচ্ছেন? আদৌ কি কোথাও যাচ্ছেন? এই একটা প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে ফুটবল দুনিয়ায়। কে কোন লিগে চ্যাম্পিয়ন হলো, কে রেলিগেশনে যাচ্ছে এগুলো নিয়ে থোরাই কেয়ার ফুটবল বোদ্ধাদের। সবার দৃষ্টি এখন নিবদ্ধ ফ্রান্সের রাজধানী প্যারিসে। সেখান থেকেই যে আসবে, ভবিষ্যৎ ফুটবলের সবচেয়ে বড় দিক নির্দেশনা।

এভাবে বলাটা অনেকের কাছে বাড়াবাড়ি মনে হতে পারে। মেসি কিংবা রোনালদোকে নিয়েও তো এভাবে ভাবেনি কেউ, তাহলে এমবাপ্পেকে নিয়ে কেন এই আদিখ্যেতা। কারণ, ওই যে ভবিষ্যৎ। মেসি বা রোনালদো দুজনই তাদের সাফল্যের শিখড়ে উঠবার পর বদলেছিলেন নিজেদের ঠিকানা। তাই যেটুকু শোরগোল, তার পুরোটাই হয়েছিল সীমার মধ্যে। কিন্তু এমবাপ্পে যে আগামী। তার হাতেই যে ফুটবলের নতুন ঠিকানা দেখছেন সবাই। তাই, তিনি কোথায় ডেরা বাঁধবেন, সেটা যে আলোচ্য সূচির সবচেয়ে ওপরে থাকবে, এটা কি আলাদা করে বলার কিছু আছে?

রিয়াল মাদ্রিদেই যাচ্ছেন এমবাপ্পে। দু’দিন আগ পর্যন্ত এভাবেই ভাবছিলেন সমর্থকরা। বিশেষ করে সেরা ফরাসি ফুটবলারের পুরষ্কার হাতে নিয়েও যখন, গোপন করে যান নিজের ঠিকানা, তখন দুয়ে দুয়ে চার মেলাতে দেরি হয়নি কারোরই। তবে, সব গুঞ্জনে কিছুটা ভাটা পড়েছে এক টুইটে। টুইটটা করেছেন জিয়ানলুইজি ডি মারজিও। ইউরোপিয়ান ফুটবলের ট্রান্সফার নিয়ে যে কয়জন সাংবাদিকের ওপর ভরসা করা যায়, তিনি তার শীর্ষেই থাকবেন। শুক্রবার (২০ মে) বিকেলে এক টুইট বার্তায় তিনি জানান, কোথাও যাচ্ছেন না এমবাপ্পে। প্যারিস সেইন্ট জার্মেই এর সঙ্গেই থেকে যাবেন এ ফরাসি।

কারণটাও ব্যাখ্যা করেছেন মারজিও। এতোদিন কেবল উচ্চ হারের বেতন-বোনাসের কথা শোনা গেলেও, এবার যে রীতিমতো ক্লাবের মালিকানাই দিয়ে দিতে চান নাসের আল খেলাইফি। পিএসজির ক্রীড়া পরিচালকের পদ সরাসরি প্রস্তাব না করলেও, ক্ষমতার যে ফিরিস্তি দেওয়া হয়েছে, তা একবারে কম কিন্তু নয়। ক্লাবে কে কোচ হবেন, কে তার পাশে খেলবেন সবই নাকি ঠিক করার ক্ষমতা থাকবে কিলিয়ানের হাতে।

তবে, এর পরপরই আর একটা টুইট করেছেন ফ্যাব্রিজিও রোমানো। তার দাবি, এখনো চূড়ান্ত সিদ্ধান্তে নেননি ফরাসি ফরোয়ার্ড। পরিবারের সঙ্গে বসে আলোচনার পরই সেটা ঠিক করবেন কিলিয়ান এমবাপ্পে। তারপরই হয়তো সবুজ সংকেত পাঠানো হবে মাদ্রিদ অথবা ফ্রান্সে।

তবে, সিদ্ধান্ত যাই হোক না কেন, তা নিয়ে খুব একটা নাকি ভাবছে না লস ব্লাঙ্কোসরা। মার্কেটে নিজেদের দাম কমাতে একেবারেই নারাজ মাদ্রিদের রাজারা। তাই তো, মারজিওর টুইটের পরপরই বেনজামা এবং ভিনিসিয়াসের এক ছবি দিয়ে নিজেদের শক্তিমত্তার জাহির করেছে রিয়াল মাদ্রিদ।

অপেক্ষা এখন সুপার সানডের। মৌসুম শেষের এই দিনেই হয়তো খুলবে মিলিয়ন ডলার প্রশ্নের সেই উত্তর।