• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

শেষ চারের দৌড় থেকে ছিটকে গেল ফ্রান্স

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ জুন ২০২২  

যাদের হারিয়ে গত বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিলেন ফ্রান্স। সেই ক্রোয়েশিয়ার কাছে হেরে নেশনস লিগে শেষ চারের দৌড় থেকেই ছিটকে গেল চ্যাম্পিয়নরা। ফরাসিদের বিপক্ষে প্রথম জয় পেল ক্রোয়াটরা।

সোমবারের ম্যাচে ফ্রান্সকে তাদেরই মাঠে ১-০ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। একমাত্র গোলটি করেন লুকা মদ্রিচ।

এই ফ্রান্সকে এর আগে কখনই হারাতে পারেনি ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালের বিশ্বকাপে ফরাসিদের বিপক্ষে তাদের প্রথম ম্যাচটি শুরু হয়েছিল ২-১ গোলের হার দিয়ে। এরপর আরও আটবারের চেষ্টায় ফ্রান্সের বিপক্ষে হতাশাই সঙ্গী হয়েছে তাদের। 

এর মধ্যে সবচেয়ে যন্ত্রণাদায়ক ছিল ২০১৮ বিশ্বকাপের ফাইনালে হার। অবশেষে সেই হারের জুজু কাটলো ক্রোয়েশিয়ার। উয়েফা নেশনস লিগের বর্তমান চ্যাম্পিয়নদের বিদায় করেই ‘প্রতিশোধ’টা নিলো ক্রোয়াটরা।

ম্যাচে আক্রমণ কিংবা বল দখল সব দিক থেকেই এগিয়ে ছিল ফ্রান্স। তবে ম্যাচের পঞ্চম মিনিটেই পিছিয়ে পড়ার পর ঠিক গোছানো ফুটবল খেলতে পারেনি দিদিয়ের দেশমের দল।

ম্যাচে মোট ১৭টি শট নেয় ফ্রান্স, যার মধ্যে ৪টি ছিল লক্ষ্যে। অন্যদিকে নিজেদের বাঁচিয়ে খেলা ক্রোয়েশিয়া সুযোগ বুঝে আক্রমণ করেছে। ৪ শটের তিনটি ছিল তাদের লক্ষ্যে।

পঞ্চম মিনিটে ডি-বক্সে ক্রোয়েশিয়ার আন্তে বুদিমিরি ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। মদ্রিচের জোরালো স্পট কিকে গোলরক্ষক মাইক মিয়াঁ বলে হাত লাগালেও রুখতে পারেননি।

প্রথমার্ধের বাকি সময়ে দুই দল কেবল অগোছালো, ধারহীন আক্রমণ করে গেছে। ফলে প্রতিপক্ষ গোলরক্ষককে সত্যিকারের পরীক্ষা নিতে পারেনি কেউ।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন বেনজেমা। তবে প্রতিপক্ষ ঘিরে রাখায় শট নেওয়ার জায়গা বের করতে পারেননি তিনি, শেষে বলও হারিয়ে ফেলেন। পরের মিনিটে এমবাপের আরেকটি দূরপাল্লার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৭১তম মিনিটে ভীতি ছড়ায় ক্রোয়েশিয়া। তবে লোভরো মাইয়েরের জোরাল শট ঝাঁপিয়ে ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি মিয়াঁ।

শেষ দিকে আরও মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। ভালো সুযোগও পায় তারা, কিন্তু ব্যর্থতার জাল ছিঁড়তে পারেনি কেউ। একেবারে শেষ সময়ে ইব্রাহিমা কোনাতের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

গোল শোধে মরিয়া এরপর একের পর এক আক্রমণ করেছে। কিন্তু প্রতিপক্ষের রক্ষণ দুর্গ ভেঙে জাল কাঁপাতে পারেননি বেনজেমা-এমবাপেরা। 

একমাত্র গোল ধরে রেখে জয় নিয়েই মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া।

‘এ’ লিগের ১ নম্বর গ্রুপে ২ পয়েন্ট নিয়ে তলানিতে ফ্রান্স। তাদের গ্রুপ সেরা হয়ে ফাইনালসে যাওয়ার স্বপ্ন শেষ।

৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ডেনমার্ক। ২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে ক্রোয়েশিয়া। তিন নম্বরে অস্ট্রিয়ার পয়েন্ট ৪, তাদেরও ফাইনালসে ওঠার সম্ভাবনা এখনও টিকে আছে।