• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

বিশ্বকাপের আগে এক নজরে ৩২ দলের ফিফা র‌্যাঙ্কিং

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

কাতার বিশ্বকাপের বাকি আর মাত্র ৫০ দিন। এর মাঝে নেই আর কোনো আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। ফলে বিশ্বকাপের আগে আর রদবদল হচ্ছে না ফিফার র‌্যাঙ্কিংয়েও । ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’ শিরোপার লড়াইয়ে নামার আগে চলুন দেখে নেয়া যাক র‌্যাঙ্কিংয়ে অংশগ্রহণকারী ৩২ দলের কার অবস্থান কোথায়।

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থেকেই কাতার বিশ্বকাপে যাত্রা করবে ব্রাজিল। নেইমারদের পয়েন্ট ১৮৩৭.৫৬। ১৮২১ পয়েন্ট নিয়ে বেলজিয়াম আছে তালিকার দুইয়ে। মেসির আর্জেন্টিনা বিশ্বকাপ ট্রফির লড়াইয়ে মাঠে নামবে তালিকার তিনে থেকে। বেলজিয়াম থেকে তারা পিছিয়ে আছে ৫১ পয়েন্ট ব্যবধানে।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের অবস্থান তালিকার চারে। এমবাপ্পেরা পয়েন্টের হিসেবে আর্জেন্টিনা থেকে পিছিয়ে আছে মাত্র ৬ পয়েন্ট দূরে। ফরাসিদের তুলনায় ২৭ পয়েন্ট কম নিয়ে তালিকার পাঁচে ইংল্যান্ড। ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা কাতার যাত্রার আগে অবস্থান করছে তালিকার ছয়ে। রামোস-পিকেদের পয়েন্ট ১৭১৬.৯৩।

সাতে থাকা চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি অবশ্য থাকছে না এবারের বিশ্বকাপে। বিশ্ব আসরে সব সময় ফেবারিটের তালিকায় থাকা নেদারল্যান্ডস ১৬৭৯.৪১ পয়েন্ট নিয়ে অবস্থান করছে তালিকার আটে। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল ১৬৭৮.৬৫ পয়েন্ট নিয়ে নয়ে অবস্থান করছে। পর্তুগালের তুলনায় ১৩ পয়েন্ট কম নিয়ে দশে ডেনমার্ক। চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির জায়গা হয়নি সেরা দশে। ডেনিশদের তুলনায় ৭ পয়েন্ট কম নিয়ে ১১তম স্থানে জার্মানরা।

১৬৪৯ পয়েন্ট নিয়ে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো তালিকার ১২তম স্থানে থেকে যাত্রা করছে কাতার বিশ্বকাপে। ৯ পয়েন্ট কম নিয়ে লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে অবস্থান ১৩-তে। ১৪তম স্থানে থাকা যুক্তরাষ্ট্রের পয়েন্ট ১৬৩৫। তাদের তুলনায় ৩ পয়েন্ট কম নিয়ে ১৫তম স্থানে থেকে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। ১৬২১ পয়েন্ট নিয়ে ১৬-তে অবস্থান করছে ইউরোপ থেকে বিশ্বকাপে সুযোগ পাওয়া সুইজারল্যান্ড।

আফ্রিকার দেশ সেনেগাল ১৫৮৪.৫৯ পয়েন্ট নিয়ে ১৮তম স্থানে থেকে যাত্রা করছে বিশ্বকাপে। গ্রেট ব্রিটেনের অধ্যুষিত রাষ্ট্র ওয়েলসের হয়ে এবার বিশ্বকাপ মাতাবেন গ্যারেথ বেল। ১৫৮২.১৩ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ১৯। ইরান ১৫৫৮ পয়েন্ট নিয়ে ২২তম স্থানে থেকে কাতারে যাত্রা করবে। প্রথমবার মধ্যপ্রাচ্যে আয়োজিত বিশ্বকাপে ১৫৫৮.৩৫ পয়েন্ট নিয়ে তালিকার ২৩তম স্থানে থেকে যাত্রা করবে আফ্রিকার দেশ মরক্কো।

এশিয়ার পরশক্তি জাপান বিশ্বমঞ্চে পাড়ি দেয়ার আগে ১৫৫৪.৬৯ পয়েন্ট নিয়ে আছে তালিকার ২৪-এ। কাতারের টিকিট পাওয়া সার্বিয়া ১৫৪৯.৫৩ পয়েন্ট নিয়ে আছে তালিকার ২৫তম স্থানে। শেষ দিকে ইউরোপ অঞ্চলের প্লে অফ থেকে বিশ্বকাপের টিকিট পেয়েছিল রবার্ট লেভানদোভস্কির দেশ পোল্যান্ড। ২৬তম স্থানে থাকা পোলিশদের পয়েন্ট ১৫৪৬.১৮।

এশিয়ার আরেক পরাশক্তির দেশ দক্ষিণ কোরিয়া ১৫২৬ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে ২৮তম স্থানে থেকে কাতারের উদ্দেশে যাত্রা করবে। বিশ্বকাপের টিকিট পাওয়া
আফ্রিকার দেশ তিউনিসিয়া ১৫০৭.৮৬ পয়েন্ট নিয়ে আছে তালিকার ৩০তম স্থানে। কোস্টারিকা ৩৪তম স্থানে আছে ১৫০০ পয়েন্ট নিয়ে। আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে তারাও বিশ্বকাপে লাতিন আমেরিকার প্রতিনিধিত্ব করবে।

৩৫ থেকে ৩৭তম স্থান দখল করা রাশিয়া, নরওয়ে ও হাঙ্গেরি বিশ্বকাপের টিকিট না পেলেও, পেয়েছে ৩৮তম স্থানে থাকা ক্যামেরুন। তাদের পয়েন্ট ১৪৮৪.৯৫। এক পয়েন্ট কম নিয়ে কাতার যাত্রা করবে অস্ট্রেলিয়া। ১৪৭৩.৮২ পয়েন্ট নিয়ে তালিকার ৪৩তম অবস্থানে থেকে ৩২ দলের সঙ্গে ফিফার শ্রেষ্ঠত্বের লড়াই চালাবে কানাডা। তাদের তুলনায় ১০ পয়েন্ট কম নিয়ে ৪৪তম স্থানে আছে কাতারের টিকিট পাওয়া ইকুয়েডর।

ফিফার ২২তম বিশ্বকাপের আয়োজক দেশ কাতার, ১৪৪১.৯৭ পয়েন্ট নিয়ে ৪৮তম স্থানে থেকে ফুটবল পরাশক্তিদের বিপক্ষে মাঠে নামবে। বিশ্বকাপে কাতারের সঙ্গে আরব বিশ্বের প্রতিনিধিত্ব করবে সৌদি আরব। ১৪৩৫.৭৪ পয়েন্ট নিয়ে তারা আছে তালিকার ৫৩তম স্থানে। এবারের আসরে সুযোগ পাওয়া ৩২ দলের তালিকায় র‌্যাঙ্কিংয়ে সবার নিচে অবস্থান করছে ঘানা। ১৩৯৩.৪৭ পয়েন্ট নিয়ে তারা আছে তালিকার ৬০তম স্থানে।

একনজের ৩২ দলের ফিফা র‌্যাঙ্কিং:

গ্রুপ এ: কাতার (৪৮তম), ইকুয়েডর (৪৪তম), নেদারল্যান্ডস (৮ম) ও সেনেগাল (১৮তম)।
গ্রুপ বি: ইংল্যান্ড (৫ম), ইরান (২২তম), যুক্তরাষ্ট্র (১৪তম) ও ওয়েলস (১৯তম)।
গ্রুপ সি: আর্জেন্টিনা (৩য়), সৌদি আরব (৫৩তম), মেক্সিকো (১২তম) ও পোল্যান্ড (২৬তম)।
গ্রুপ ডি: ফ্রান্স (৪র্থ), অস্ট্রেলিয়া (৩৯তম), ডেনমার্ক (১০ম) ও তিউনিসিয়া (৩০তম)।
গ্রুপ ই: স্পেন (৬ষ্ঠ), কোস্টরিকা (৩৪তম), জার্মানি (১১তম) ও জাপান (২৪তম)।
গ্রুপ এফ: বেলজিয়াম (২য়), কানাডা (৪৩তম), মরক্কো (২৩তম) ও ক্রোয়েশিয়া (১৫তম)।
গ্রুপ জি: ব্রাজিল (১ম), সার্বিয়া (২৫তম), সুইজারল্যান্ড (১৬তম) ও ক্যামেরুন (৩৮তম)।
গ্রুপ এইচ: পর্তুগাল (৯ম), ঘানা (৬০তম), উরুগুয়ে (১৩তম) ও দক্ষিণ কোরিয়া (২৮তম)।