• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি গণতান্ত্রিক ধারাকে বাধাগ্রস্ত করতে চায় এক শ্রেণির বুদ্ধিজীবী মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ

সেনেগালকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২২  

কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে ইংল্যান্ড। ইংলিশদের হয়ে হ্যারি কেইন, সাকা ও হান্ডারসন গোল তিনটি করেন।

ম্যাচের শুরু থেকে ইংল্যান্ডের ওপর চাপ সৃষ্টি করে সেনেগাল। দারুণ সব আক্রমণে ইংল্যান্ডকে ব্যস্ত রাখে সেনেগাল তবে পাল্টা আক্রমণও করছিলো ইংল্যান্ড। প্রথম দিকে ইংল্যান্ড রক্ষণ ঠিক রেখে সেনেগালের আক্রমণ রুখেছে।

এরপর ম্যাচের ৩৮তম মিনিটে এসে দুর্দান্ত এক প্রতি আক্রমণ থেকে প্রথম গোল করে ইংল্যান্ড। জুড বেলিংহাম দারুণ এক বল বাড়ান ডান দিক থেকে ডি বক্সে ঢোকা হ্যান্ডারসনের উদ্দেশ্যে। আর সেখান থেকেই দারুণভাবে বল জালে জড়ান হ্যান্ডারসন। এরপর ৪৩ মিনিটে আবারো গোলের সুযোগ পেয়েছিলো ইংল্যান্ড। কিন্তু লুক শর শট দারুণভাবে রুখে দেন সেনেগালের চেলসি গোলরক্ষক মেন্ডি।

আক্রমণ ধরে রেখে প্রথমার্ধের শেষ দিকে এসে লিড দ্বিগুণ করেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। ফিল ফোডেনের দারুণ ক্রস থেকে অসাধারণ এক গোল করে স্কোরশিটে নাম লেখা হ্যারি কেইন। আর তাতেই ব্যবধান হয় ২-০।

রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী হ্যারি কেইন এবার গ্রুপ পর্বে কোনো গোল পাননি। তবে নামের পাশে ছিলো তিনটি অ্যাসিস্ট। অবশেষে নক আউট পর্বে এসে পেলেন প্রথম গোল। গত বিশ্বকাপে ৬ গোল করার পর এবার সেই সংখ্যা নিয়ে গেলেন সাতে।

বিরতি থেকে ফিরে আবারো আক্রমণে ওঠে ইংলিশরা। ১০ম মিনিটে অনেক দূর থেকে চেষ্টা করেন কেইন। তবে তার জোরাল শট ঠেকাতে তেমন বেগ পেতে হয়নি মেন্ডির। এর মিনিট খানেক পরেই ফিল ফোডেনের বাড়ানো বল দারুণ ফ্লিকে জালে জড়িয়ে ব্যবধান ৩-০ করেন বুকায়ো সাকা।

তিন গোলে পিছিয়ে পড়ার পর ইংল্যান্ড দলে কয়েকটি পরিবর্তন আনে ম্যাচে আরও নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা। এরপরেও সেনেগাল বেশ কয়েকটি আক্রমণ করে। তবে ইংলিশ রক্ষণে ফাটল ধরাতে পারেনি। শেষ পর্যন্ত ওই ৩-০ গোলের জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

এর আগে দিনের প্রথম ম্যাচে পোল্যান্ডকে ৩-১ গোলের ব্যবধানে গুঁড়িয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। আগামী শনিবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই ইউরোপিয়ান জায়ান্ট ফ্রান্স ও ইংল্যান্ড।