• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

কাতার বিশ্বকাপের ফাইনালে প্রতিপক্ষ ফুটবলারদের পেনাল্টি নেয়ার সময় মনোযোগ নষ্ট করে আলোচনায় আসেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তার এ আচরণে পরবর্তী সময়ে সমালোচনার ঝড় ওঠে গণমাধ্যমে। এবার বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম। স্পট কিক নেয়ার সময় কোনো গোলরক্ষক যেন ‘মাইন্ডগেম' খেলতে না পারেন সে জন্য নতুন নিয়ম আনছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড।

মাইন্ডগেম, কথাটার মাহাত্ম্য আর কেউ বুঝুক বা না-বুঝুক, এবার কাতার বিশ্বকাপের ফাইনালে হাড়ে হাড়ে সেটা টের পেয়েছে ফ্রান্সের ফুটবলাররা। আর যদি বলা হয় কে এই মাইন্ড গেমার? অকপটে বলে দেয়া যাবে নামটি। বলা হচ্ছে, আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের কথা। কাতার বিশ্বকাপে মনস্তাত্বিক লড়াইয়ে শতভাগ সফল এই আর্জেন্টাইন বাজপাখি।

ফ্রান্স-আর্জেন্টিনার বিশ্বকাপ ফাইনাল গড়ায় পেনাল্টি শুটআউটে। সেখানেই এই মাইন্ডগেম খেলেন মার্টিনেজ। দ্বিতীয় পেনাল্টি নিতে আসেন কোম্যান। তার মনোযোগ নষ্ট করতে রেফারির সঙ্গে কথা বলে যান মার্টিনেজ। বল ঠিক জায়গায় বসানো আছে কি না, বারবার জানতে চান রেফারির কাছে। মনোযোগ নষ্ট করার তার এই কৌশল বৃথা যায়নি। স্পট কিকে ব্যর্থ হন কোম্যান।

এরপর পেনাল্টি নিতে আসেন অরেলিয়ে চৌয়ামেনি। সেখানেও তার মনোযোগ নষ্ট করতে সফল হন মার্টিনেজ। স্লেজিং-এর পাশাপাশি বল চৌয়ামেনিকে না দিয়ে পাশে ছুড়ে মারেন। নার্ভাস চৌয়ামেনি হন লক্ষ্যভ্রষ্ট। আরও অনেক ম্যাচেই আর্জেন্টাইন এই গোলরক্ষকের এমন মাইন্ড গেমের নজির আছে।

শুধু মার্টিনেজই নন, এমন অনেক গোলরক্ষকই আছেন, যারা পেনাল্টির সময় হরহামেশাই ফুটবলারের মনোযোগ নষ্ট করতে এমন মাইন্ডগেম খেলে থাকেন। তাদের জন্যই এবার বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম।

দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, মার্চে লন্ডনে অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের বাৎসরিক সাধারণ সভা। সেখানেই লিখিতভাবে পরিবর্তন আনা হতে পারে পেনাল্টির নিয়মে। সান আরও জানায়, সভায় গোলরক্ষকদের অশোভন আচরণ নিয়েও আলোচনা হবে। গোলকিপাররা যেন পেনাল্টি নেয়া ফুটবলারদের বিভ্রান্ত করার চেষ্টা না করে, সেটাও নিশ্চিত করা হবে। শাস্তি হিসেবে এমন আচরণে নিষিদ্ধ হতে পারেন গোলরক্ষক। আর নতুন এই নিয়ম কার্যকর হবে আগামী মৌসুম থেকে।