• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

ফুটবলকে বিদায় বললেন মেসুত ওজিল

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩  

রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের সাবেক তারকা মিডফিল্ডার ও জার্মানির হয়ে বিশ্বকাপজয়ী মেসুত ওজিল পেশাদার ফুটবল থেকে অবসর নিয়েছেন। আজ নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে বিষয়টি নিজেই নিশ্চিত করেন তিনি।

ফেসবুকে দেওয়া পোস্টে ওজিল লিখেন, ‘সবকিছু ভেবেচিন্তে আমি পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। প্রায় ১৭ বছর ধরে পেশাদারী ফুটবল জীবনে আমি অনেক সম্মান পেয়েছি। এমন দারুণ সুযোগের জন্য আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। কিন্তু বেশ কয়েক সপ্তাহ ও মাস ধরে আমি ইনজুরিতে ভূগছি। যে কারণে বুঝতে পেরেছি এখনই সময় খেলোয়াড়ী জীবন থেকে সরে দাঁড়ানোর। ’

জার্মান ক্লাব শালক ০৪-এর হয়ে পেশাদার ফুটবল জীবন শুরু হয় ওজিলের। এরপর সেখান থেকে যোগ দেন দেশটির আরেক ক্লাব ওয়ের্ডার ব্রেমেনে। দুর্দান্ত খেলে তখন ক্লাবটিকে তিনি জেতান ডিএফবি ফোকাল কাপ এবং ২০০৯ উয়েফা কাপের ফাইনালে তোলেন তাদের। লাইমলাইটে আসতেই ওজিলকে দলে ভেড়ায় রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ দলটির হয়ে বর্ণিল এক ক্যারিয়ার কাটে তার। দলের হয়ে ২০১২ সালে জেতেন লিগ শিরোপা। জেতেন জোড়া কোপা দেল রেও। ক্রিস্টিয়ানো রোনালদো থাকাকালীন রিয়ালের সেই সোনালী সময়ে ওজিল ছিলেন বড় তারকাদের অন্যতম। ২০১৩ সালে জার্মান এই তারকাকে দলে ভিড়িয়ে নেয় আর্সেনাল। ইংলিশ ক্লাবটির হয়ে তিনি কাটা আট বছর। শেষ সময়ে নানা ইস্যুতে ওজিলকে অবহেলা করে ক্লাবটি। যে কারণে তিনি দল থেকে বেরিয়ে তুর্কিশ ক্লাব ফেনারবেচে যোগ দেন। সেখান থেকে সর্বশেষ ইস্তাম্বুল বেসেকসেহিরে খেলেন।

২০১৪ সালে দুর্দান্ত ফর্মে থাকা ওজিল জাতীয় দলের হয়ে জায়গা করে নেন বিশ্বকাপ স্কোয়াডে। সেবার জার্মানির বিশ্বকাপজয়ে বড় অবদান রাখেন এই মিডফিল্ডার।

ফুটবলের এই দীর্ঘ যাত্রায় নিজের ক্লাবগুলোর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করতে ভুলেননি ওজিল। ধন্যবাদ জানান সেই সকল সতীর্থ থেকে শুরু করে যারা তাকে সাহায্য করেছে সবাইকে। বাদ যায়নি পরিবারও। সমর্থকদের প্রতিও অফুরন্ত ভালোবাসার কথা জানিয়ে ৩৪ বছর বয়সেই তিনি ইতি টেনেছেন বর্ণিল এই ক্যারিয়ারের।