• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

সাফজয়ী কোচ-ফুটবলারের অবসরে উৎকণ্ঠা ক্রীড়া প্রতিমন্ত্রীর

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ মে ২০২৩  

সাফজয়ী ফুটবলার সিরাত জাহান স্বপ্না ও কোচ গোলাম রব্বানী ছোটনের অবসরের সিদ্ধান্ত দেশের ফুটবলের জন্য অশনিসংকেত। তাই ফুটবলের এমন অস্থির পরিস্থিতি খতিয়ে দেখার আশ্বাস দিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। সাফজয়ের পর মাঠে খেলা ফেরাতে না পারাকে ফেডারেশনের আন্তরিকতার অভাব হিসেবে দেখছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী। ফুটবলারদের প্রতি বাফুফে অবহেলা করেছে বলেও মন্তব্য তার। আবারও নারী ফুটবলের সুদিন ফেরাতে সাহায্যের আশ্বাস দিলেন তিনি।

যে দেশের ফুটবলে নারীদের হাত ধরে এলো এত বড় সাফল্য, মাত্র আট মাসের ব্যবধানে সেই নারী ফুটবলই এখন থমকে থাকা অবস্থায়। মাঠে খেলা নেই, নেই সাফল্যধারা ধরে রাখতে ফেডারেশনের কোনো প্রয়াসও। সাফজয়ের পর অন্যান্য দেশ আট থেকে নয়টি ম্যাচ খেললেও, দক্ষিণ এশিয়ার সেরা দলটা কোনো টুর্নামেন্টের আলোর মুখই দেখতে পারেনি।
 
ক্যারিয়ার নিয়ে হতাশায় ফুটবলকেই বিদায় জানাচ্ছেন স্বপ্নাদের মতো তারকা ফুটবলাররা। দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন কোচ গোলাম রব্বানী ছোটনও। নারী ফুটবলে সাফল্যের রূপকারের কেন এমন বিদায়ের সিদ্ধান্ত? তা খতিয়ে দেখার আশ্বাস দিলেন যুব ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।
 
তিনি বলেন, ‘গোলাম রব্বানী ছোটন নারী ফুটবলের জন্য যে অবদান রেখেছেন তা কোনো কিছু দিয়ে পূরণ করা সম্ভব নয়। তাদের মতো মানুষকে আরও বেশি সম্মানিত করা উচিত। নারী ফুটবলের স্বার্থে তাকে ধরে রাখা উচিত। এ ধরনের ঘটনা (ফুটবলারদের ক্যাম্প ছেড়ে যাওয়া) কেন ঘটছে এটা খতিয়ে দেখা দরকার।’
 
কোচ ও ফুটবলারদের এমন বিদায় দেশের নারী ফুটবলের জন্য অশনিসংকেত। দীর্ঘ সময় পেরিয়ে গেলেও, মাঠে খেলা ফেরাতে না পারাকে পুরোপুরি ফেডারেশনের ব্যর্থতা মানছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। শুধু তা-ই নয়, নারীদের মাঠের খেলায় ধরে রাখতে না পারাকে নারী ফুটবলারদের প্রতি অবহেলা আর আন্তরিকতার অভাবেরও ইঙ্গিত দিয়েছেন প্রতিমন্ত্রী।
 
তিনি বলেন, ‘জাতীয় দলের জন্য টুর্নামেন্ট আয়োজন করা আমি অসম্ভব কিছু মনে করছি না। আমার মনে হয় এখানে আন্তরিকতার অভাব।’
 
তবে ফুটবলারদের মাঠে ফেরাতে ফেডারেশনের সঙ্গে খুব শিগগিরই আলোচনার পরিকল্পনা মন্ত্রণালয়ের। দেশের ফুটবলে নারীদের সাফল্যের ধারা বজায় রাখতে পাশে থাকার আশ্বাস জাহিদ আহসান রাসেলের কণ্ঠে।
 
প্রতিমন্ত্রী বলেন, ‘অবশ্যই আমরা ফুটবল ফেডারেশনের কাছে জানতে চাইব, কেন এ ধরনের ঘটনা একটার পর একটা ঘটছে। সবাই এটা নিয়ে বেশ চিন্তিত। নারী ফুটবলকে এগিয়ে নিতে ভবিষ্যতে আরও বেশি যত্নবান হওয়া উচিত। কোনো ধরনের সহযোগিতা প্রয়োজন হলে সরকার তাদের পাশেই আছে।’