• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

পগবাকে ৪ বছর নিষিদ্ধের প্রস্তাব

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

গত আগস্টে ডোপিং টেস্টে পজিটিভ হয়েছিলেন য়্যুভেন্তাসের ফরাসি ফুটবলার পল পগবা। ফলে সাময়িক নিষিদ্ধ হন তিনি। এবার ইতালির জাতীয় অ্যান্টি-ডোপিং আইনজীবীরা তাকে চার বছরের নিষেধাজ্ঞা দেয়ার প্রস্তাব তুলেছেন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) তাকে নিষিদ্ধের অনুরোধ জানান আইনজীবীরা। নিষিদ্ধ হলে ৩০ বছর বয়সী পগবার ক্যারিয়ারই শেষ হয়ে যাবে। কেননা নিষেধাজ্ঞা শেষে তার বয়স হবে ৩৪ বছর। পগবা চাইলে তার শাস্তি কমানোর আবেদন করতে পারেন। সেক্ষেত্রে তিনি যে ইচ্ছাকৃতভাবে ডোপিং উপাদান গ্রহণ করেননি, সেটার প্রমাণ দিতে হবে।

আগস্টে ডোপিং টেস্টে পজিটিভ হওয়ার পর তদন্তাধীন ছিলেন পগবা। তার শরীরে পাওয়া যায় মাত্রারিক্ত টেস্টাস্টেরন। উদিনেসের বিপক্ষে য়্যুভেন্তাসের ৩-০ গোলে জয়ের পর ডোপ টেস্টের জন্য পগবার শরীর থেকে নমুনা সংগ্রহ করে ইতালির জাতীয় অ্যান্টি-ডোপিং ট্রাইবুন্যাল (এনএডিও)। সে ম্যাচে অব্যবহৃত বিকল্প খেলোয়াড় হিসেবে থাকা এই ফরাসি মিডফিল্ডারকে এলোমেলো বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ম্যাচ শেষে টেস্টের জন্য ডাকা হয়েছিল।

এনএডিও বলছে যে, পগবার শরীরে নিষিদ্ধ উপাদান পাওয়া যায়, যা অ্যান্টি-ডোপিং আইনের পরিপন্থী। টেস্টোস্টেরন এমন একটি হরমোন যা অ্যাথলেটের সহনশীলতা বৃদ্ধি করে। ফলে পারফরম্যান্সও বৃদ্ধি পায়।

উল্লেখ্য, ২০২২ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর জুলাইয়ে ফ্রি ট্রান্সফারে য়্যুভেন্তাসে যোগ দেন পগবা। চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকার পর উদিনেসের বিপক্ষে ম্যাচে দলের সঙ্গে ছিলেন তিনি। তবে শেষমেশ আর মাঠে নামা হয়নি তার।