• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

পগবাকে ৪ বছর নিষিদ্ধের প্রস্তাব

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

গত আগস্টে ডোপিং টেস্টে পজিটিভ হয়েছিলেন য়্যুভেন্তাসের ফরাসি ফুটবলার পল পগবা। ফলে সাময়িক নিষিদ্ধ হন তিনি। এবার ইতালির জাতীয় অ্যান্টি-ডোপিং আইনজীবীরা তাকে চার বছরের নিষেধাজ্ঞা দেয়ার প্রস্তাব তুলেছেন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) তাকে নিষিদ্ধের অনুরোধ জানান আইনজীবীরা। নিষিদ্ধ হলে ৩০ বছর বয়সী পগবার ক্যারিয়ারই শেষ হয়ে যাবে। কেননা নিষেধাজ্ঞা শেষে তার বয়স হবে ৩৪ বছর। পগবা চাইলে তার শাস্তি কমানোর আবেদন করতে পারেন। সেক্ষেত্রে তিনি যে ইচ্ছাকৃতভাবে ডোপিং উপাদান গ্রহণ করেননি, সেটার প্রমাণ দিতে হবে।

আগস্টে ডোপিং টেস্টে পজিটিভ হওয়ার পর তদন্তাধীন ছিলেন পগবা। তার শরীরে পাওয়া যায় মাত্রারিক্ত টেস্টাস্টেরন। উদিনেসের বিপক্ষে য়্যুভেন্তাসের ৩-০ গোলে জয়ের পর ডোপ টেস্টের জন্য পগবার শরীর থেকে নমুনা সংগ্রহ করে ইতালির জাতীয় অ্যান্টি-ডোপিং ট্রাইবুন্যাল (এনএডিও)। সে ম্যাচে অব্যবহৃত বিকল্প খেলোয়াড় হিসেবে থাকা এই ফরাসি মিডফিল্ডারকে এলোমেলো বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ম্যাচ শেষে টেস্টের জন্য ডাকা হয়েছিল।

এনএডিও বলছে যে, পগবার শরীরে নিষিদ্ধ উপাদান পাওয়া যায়, যা অ্যান্টি-ডোপিং আইনের পরিপন্থী। টেস্টোস্টেরন এমন একটি হরমোন যা অ্যাথলেটের সহনশীলতা বৃদ্ধি করে। ফলে পারফরম্যান্সও বৃদ্ধি পায়।

উল্লেখ্য, ২০২২ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর জুলাইয়ে ফ্রি ট্রান্সফারে য়্যুভেন্তাসে যোগ দেন পগবা। চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকার পর উদিনেসের বিপক্ষে ম্যাচে দলের সঙ্গে ছিলেন তিনি। তবে শেষমেশ আর মাঠে নামা হয়নি তার।