• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

কয়েকদিনের জন্য ঘুরতে যাচ্ছেন? সঙ্গে রাখুন এই ৫ জিনিস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৪  

ঘুরে বেরানোর সখ নেই এমন মানুষ কমই আছে। অনেকেই সপ্তাহব্যাপী মাইলকে মাইল, এক জেলা থেকে আরেক জেলা ভ্রমণ করে থাকেন। কিন্তু এতটা পথ চলতে গেলে পিঠের ট্রেকিং ব্যাগটি হালকা হলে ভালো হয়। কিন্তু শীতের জায়গায় গেলে তো গরম পোশাকই ব্যাগের অর্ধেক জায়গা দখল করে রাখে। সে ক্ষেত্রে ব্যাগ হালকা রাখার উপায় কী?

১) নিউট্রাল টি-শার্ট

দু-তিনটি এমন রঙের টি-শার্ট সঙ্গে রাখুন, যেগুলো স্কার্ট, ট্রাউজার সব কিছুর সঙ্গে পরা যায়। কালো, সাদা, গাঢ় নীল, কালচে খয়েরি— মোটামুটি এই রঙের টি-শার্টগুলো জিন্স বা একরঙা পেন্সিল স্কার্ট, সব কিছুর সঙ্গেই পরা যায়। এই ধরনের পোশাক, ব্যাগের মধ্যে বেশি জায়গাও দখল করে না।

২) ট্রাউজার

ডেনিম, খাকি, কালো এবং অফ হোয়াইট— এই কয়েকটি রঙের চিনো, ট্রাউজার বা জিন্স সঙ্গে রাখতে পারেন। ঠান্ডা থেকে বাঁচতে, ট্রেকিংয়ের সুবিধার্থে এই ধরনের পোশাক রাখাই ভালো। কোনোভাবে যদি ট্রাউজার ভিজে যায়, তাই দু-একটি বিকল্প রাখতেই হবে।

৩) আরামদায়ক জুতা

ছবিতে দেখতে সুন্দর লাগবে বলে অনেকেই পোশাকের সঙ্গে মানানসই জুতাও সঙ্গে নেন। কিন্তু তাতে শুধু ব্যাগ বোঝাই হয়। কারণ, ঠান্ডায় কায়দার জুতা পরা মোটেই সমীচীন নয়। তার চেয়ে পায়ের জন্য আরামদায়ক, ফিতে বাঁধা জুতা সঙ্গে নেওয়াই ভালো।

৪) গা গরম রাখার পোশাক

শীতের জায়গায় সোয়েটার বা জ্যাকেট ছাড়া যাওয়া যায় না। কিন্তু সমস্যা হলো, এই ধরনের পোশাকগুলোই ব্যাগের অর্ধেকটা জায়গা জুড়ে থাকে। অন্য কিছু নেওয়ার উপায় থাকে না। এই সমস্যার সমাধানে মোটা সোয়েটার বা চামড়ার জ্যাকেট না নিয়ে গা গরম রাখার থার্মাল সঙ্গে রাখতে পারেন।

৫) ওয়ান পিস ড্রেস বা স্কার্ট

পাহাড়ে ঘুরতে যাবেন, ট্রেকিং করবেন, অথচ ইনস্টাগ্রাম জুড়ে ভাল ভালো ছবি উঠবে না, তা কী করে হয়? কিন্তু সেই এক টি-শার্ট এবং জিন্স পরা ছবি তো দুটো-তিনটের বেশি দেওয়া যায় না। তা হলে উপায়? ছবি তোলার জন্য সঙ্গে কয়েকটি স্কার্ট বা ওয়ান পিস ড্রেস নেওয়া যেতেই পারে।