• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

কয়েকদিনের জন্য ঘুরতে যাচ্ছেন? সঙ্গে রাখুন এই ৫ জিনিস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৪  

ঘুরে বেরানোর সখ নেই এমন মানুষ কমই আছে। অনেকেই সপ্তাহব্যাপী মাইলকে মাইল, এক জেলা থেকে আরেক জেলা ভ্রমণ করে থাকেন। কিন্তু এতটা পথ চলতে গেলে পিঠের ট্রেকিং ব্যাগটি হালকা হলে ভালো হয়। কিন্তু শীতের জায়গায় গেলে তো গরম পোশাকই ব্যাগের অর্ধেক জায়গা দখল করে রাখে। সে ক্ষেত্রে ব্যাগ হালকা রাখার উপায় কী?

১) নিউট্রাল টি-শার্ট

দু-তিনটি এমন রঙের টি-শার্ট সঙ্গে রাখুন, যেগুলো স্কার্ট, ট্রাউজার সব কিছুর সঙ্গে পরা যায়। কালো, সাদা, গাঢ় নীল, কালচে খয়েরি— মোটামুটি এই রঙের টি-শার্টগুলো জিন্স বা একরঙা পেন্সিল স্কার্ট, সব কিছুর সঙ্গেই পরা যায়। এই ধরনের পোশাক, ব্যাগের মধ্যে বেশি জায়গাও দখল করে না।

২) ট্রাউজার

ডেনিম, খাকি, কালো এবং অফ হোয়াইট— এই কয়েকটি রঙের চিনো, ট্রাউজার বা জিন্স সঙ্গে রাখতে পারেন। ঠান্ডা থেকে বাঁচতে, ট্রেকিংয়ের সুবিধার্থে এই ধরনের পোশাক রাখাই ভালো। কোনোভাবে যদি ট্রাউজার ভিজে যায়, তাই দু-একটি বিকল্প রাখতেই হবে।

৩) আরামদায়ক জুতা

ছবিতে দেখতে সুন্দর লাগবে বলে অনেকেই পোশাকের সঙ্গে মানানসই জুতাও সঙ্গে নেন। কিন্তু তাতে শুধু ব্যাগ বোঝাই হয়। কারণ, ঠান্ডায় কায়দার জুতা পরা মোটেই সমীচীন নয়। তার চেয়ে পায়ের জন্য আরামদায়ক, ফিতে বাঁধা জুতা সঙ্গে নেওয়াই ভালো।

৪) গা গরম রাখার পোশাক

শীতের জায়গায় সোয়েটার বা জ্যাকেট ছাড়া যাওয়া যায় না। কিন্তু সমস্যা হলো, এই ধরনের পোশাকগুলোই ব্যাগের অর্ধেকটা জায়গা জুড়ে থাকে। অন্য কিছু নেওয়ার উপায় থাকে না। এই সমস্যার সমাধানে মোটা সোয়েটার বা চামড়ার জ্যাকেট না নিয়ে গা গরম রাখার থার্মাল সঙ্গে রাখতে পারেন।

৫) ওয়ান পিস ড্রেস বা স্কার্ট

পাহাড়ে ঘুরতে যাবেন, ট্রেকিং করবেন, অথচ ইনস্টাগ্রাম জুড়ে ভাল ভালো ছবি উঠবে না, তা কী করে হয়? কিন্তু সেই এক টি-শার্ট এবং জিন্স পরা ছবি তো দুটো-তিনটের বেশি দেওয়া যায় না। তা হলে উপায়? ছবি তোলার জন্য সঙ্গে কয়েকটি স্কার্ট বা ওয়ান পিস ড্রেস নেওয়া যেতেই পারে।