• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

সড়কপথে ভারতের ট্যুরিস্ট ভিসায় অপেক্ষা করতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২১  

ভারত সরকার থেকে ট্যুরিস্ট ভিসা চালু করলেও এখনই কোনো দেশের নাগরিক সড়কপথে ভারতে যেতে পারবেন না। আপাতত বিমান ও সমুদ্রপথে ভারতে যেতে পারবেন। তবে ধীরে ধীরে সড়ক পথেও প্রবেশের দুয়ার খুলবে।

ভারতের কূটনৈতিক সূত্র জানায়, করোনা ভাইরাসের প্রকোপ বাড়ার কারণে ভারত দীর্ঘ দিন ট্যুরিস্ট ভিসা বন্ধ রাখে। তবে ট্যুরিস্ট ভিসা বন্ধ থাকলেও অন্যান্য ক্যাটাগরিতে বিশেষ করে মেডিক্যাল, শিক্ষা, ব্যবসা ইত্যাদি ভিসা চালু ছিল। তবে ৭ সেপ্টেম্বর ভারত সরকার আবার ট্যুরিস্ট ভিসা চালুর ঘোষণা দেয়।

ভারত সরকারের ঘোষণা অনুযায়ী আগামী ১৫ অক্টোবর থেকে ট্যুরিস্ট ভিসা আবার চালু হচ্ছে। তবে শুধুমাত্র গ্রুপ ট্যুরিস্টরা যারা চার্টার্ড ফ্লাইট ও এয়ার বাবলে যাবেন তারা এই সুবিধা পাবেন। আর ১৫ নভেম্বর থেকে যে কেউ ব্যক্তিগত ভাবে ট্যুরিস্ট ভিসার আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রেও তাকে বিমানে ভ্রমণ করতে হবে।

ভিসার মেয়াদ থাকলেও আবার ভিসা নিতে হবে

ভারতে প্রবেশের ক্ষেত্রে আগে কারো ট্যুরিস্ট ভিসার মেয়াদ থাকলেও নতুন করে আবার ভিসা নিতে হবে। আর এখনই কেউ দীর্ঘ মেয়াদি ভিসা পাবেন না। এখন যে ট্যুরিস্ট ভিসা দেওয়া হবে, তার মেয়াদ হবে ১ মাস।

১২ অক্টোবর থেকে ভিসার আবেদন নেওয়া হবে

ঢাকার ভারতীয় হাইকমিশন জানিয়েছে, বাংলাদেশি নাগরিকদের ট্যুরিস্ট ভিসার আবেদন ১২ অক্টোবর থেকে নেওয়া হবে। বাংলাদেশের নাগরিকরা আগের মতোই ভিসার আবেদন করতে পারবেন।

৫ লাখ ট্যুরিস্ট ভিসা ফ্রি

ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারমণ এর আগে ঘোষণা দিয়েছিলেন করোনার পর প্রথম দফায় ট্যুরিস্ট ভিসা চালু হলে প্রথম যে ৫ লাখ বিদেশি পর্যটক ভারতে আসবেন, তাদের কাছ থেকে কোনো ভিসা ফি নেওয়া হবে না। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত এই নিয়ম চালু থাকবে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

৬ মাসে তিন লাখ ভিসা

করোনা ভাইরাসের প্রকোপের মধ্যেও বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতের ভিসা বন্ধ হয়নি। শুধুমাত্র ট্যুরিস্ট ভিসা বন্ধ থাকলেও অন্যান্য ক্যাটাগরির ভিসা চালু ছিল, এখনো রয়েছে। এছাড়া জরুরি প্রয়োজনেও ভিসা চালু ছিল। করোনা প্রকোপে চলতি বছর ট্যুরিস্ট ভিসা বন্ধ থাকলেও এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরিতে ৩ লাখেরও বেশি ভিসা দেওয়া হয়েছে। তবে এই ভিসার বেশির ভাগই ছিল মেডিক্যাল ভিসা।

সড়ক পথে যেতে আগ্রহীদের অপেক্ষা করতে হবে

বাংলাদেশ থেকে ট্যুরিস্ট ভিসায় ভারতে যারা যান, তাদের মধ্যে বেশিরভাগ ট্যুরিস্ট যান সড়ক পথে। তবে এখনই কেউ সড়ক পথে বা স্থলবন্দর দিয়ে ট্যুরিস্ট ভিসায় ভারতে যেতে পারবেন না। সড়ক পথে যেতে আগ্রহীদের আরো কিছু দিন অপেক্ষা করতে হবে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে ধীরে ধীরে সড়ক পথের জন্যও ট্যুরিস্ট ভিসা চালু হবে।