• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

সুন্দরবনে বাড়ছে পর্যটকের ভিড়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২১  

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ স্থানও। যার সৌন্দর্য দেখতে প্রতি বছরই কয়েক লাখ পর্যটক ভিড় করেন। করোনার প্রকোপ কিছুটা কমে আসায় ভ্রমণপিপাসুদের সংখ্যা বাড়ছে দিন দিন।

রোমাঞ্চকর ভয় আর শিহরণ, সঙ্গে প্রকৃতির সৌন্দর্যের হাতছানি। বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনের চোখ ধাঁধানো নৈস্বর্গিক সৌন্দর্যে বিমোহিত ভ্রমণপিপাসুরা। প্রকৃতির নিজ হাতে গড়া এই বন দেখে মুগ্ধ পর্যটকরা। এখানে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার, মায়াবী চিত্রা হরিণ, কুমির আর বানরসহ নানা স্থল ও জলজ প্রাণীর আশ্রয়স্থল। প্রায় ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণীর দেখা মেলে এখানে।

দিনদিন এখানকার স্পটগুলোতে পর্যটকদের আনাগোনা বাড়ছে। ঘুরতে এসে দারুণ পুলকিত দর্শনার্থীরা।

ঢাকা থেকে পরিবার নিয়ে আসা এক ব্যাংক কর্মকর্তা জানান, এখানে না এলে জানতেই পারতেন না সুন্দরবন এত সুন্দর। জোয়ার-ভাটার দৃশ্য খুবই মনোরম। সুন্দরবনে কচ্ছপ, বানর, হরিণ, কুমির ও বিভিন্ন ধরনের পাখি দেখেছেন তিনি। তার স্কুলপড়ুয়া দুই মেয়ে সুন্দরবনে এসে খুবই আনন্দিত।

দিনাজপুর থেকে আসা এক পর্যটক জানান, দিনাজপুরে রামসাগরসহ বিভিন্ন দেখার দর্শনীয় স্থান রয়েছে। কিন্তু সুন্দরবনের রূপই আলাদা। জাহাজে আইড়, লইট্যা, ছুরি, রূপচাঁদা আর সামুদ্রিক নাম না জানা বিভিন্ন সুস্বাদু মাছ খেয়ে তারা তারা আনন্দিত।

সুন্দরবন করমজল পর্যটন স্পট স্টেশন কর্মকর্তা আজাদ কবির বলেন, সুন্দরবনে পর্যটকের সংখ্যা বেড়েছে। বিশেষ করে ছুটি থাকলে পর্যটকের সংখ্যা বেড়ে যায়। পর্যটকদের নিরাপত্তা ও সুযোগ-সুবিধা দিতে বন বিভাগ সচেষ্ট রয়েছে। এ মুহূর্তে সুন্দরবনে কয়েকটি পর্যটন স্পট উন্নয়নের কাজ চলছে। এগুলো সম্পন্ন হলে আরো পর্যটক বাড়বে।

সুন্দরবনে প্রতি বছর গড়ে প্রায় দু থেকে তিন লাখ পর্যটক ভ্রমণে আসেন। বন বিভাগের দাবি, নতুন নতুন আরও স্পট বাড়াতে পারলে দেশের রাজস্ব আয়ের একটা উৎস হতে পারে এটি।