• শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৬ ১৪২৮

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
লবিস্ট নিয়োগের অর্থ বিএনপি কোথায় পেল ব্যাখ্যা দিতে হবে ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ের কাছাকাছি পৌঁছানো যায়’ জাতির পিতাকে হত্যার পর প্রতিবাদ করেছেন কবিরা: প্রধানমন্ত্রী নির্বাচন কমিশন বিল সংসদে পাস দেশে এক বছরে প্রায় পৌনে ১৬ কোটি ডোজ টিকাদান সমৃদ্ধ অঞ্চল গড়তে ভারতের সাথে কাজ করবে বাংলাদেশ ৭ লাখ ৪১ হাজার বুস্টার ডোজ দেওয়া হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী টিকা আবিষ্কারের আগেই সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম: প্রধানমন্ত্রী আমদানি-রপ্তানিতে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: রাষ্ট্রপতি ব্যবসায়ীদের উন্নত ডিজিটাল সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার প্রজাতন্ত্র দিবসে মোদীকে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা পুলিশের সেবা প্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি বারবার প্রকল্প সংশোধনে বিরক্তি প্রকাশ প্রধানমন্ত্রীর দেশীয় উদ্যোক্তারা বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করতে পারবে গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী

বন্ধ হচ্ছে বিশ্বের প্রথম ভাসমান সুইমিং পুল

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

বিপুল পরিমাণ অর্থ খরচ করে উদ্বোধন করা হয়েছিল ১১৫ ফুট উঁচুতে ভাসমান সুইমিং পুল। এবার সেই জনপ্রিয় সুইমিং পুলটি বন্ধ হতে চলেছে। লন্ডনের সাউথ ব্যাঙ্কের বিলাসবহুল এলাকায় ভাসমান সুইমিং পুলটি গড়ে তোলা হয়। তৈরি হওয়ার পর থেকেই এই সুইমিং পুলটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। কিন্তু কর্তৃপক্ষ এখন সেটি বন্ধ করে দিতে চাইছেন। কিন্তু কেন?

কর্তৃপক্ষ বলছে, পুলের পানি গরম রাখতে অনেক বেশি বিদ্যুৎ খরচ হচ্ছে। এজন্য বছরে এক কোটি ৫১ লাখ টাকা বিল দিতে হয়। এতো বিপুল পরিমাণ অর্থ দেয়া তাদের পক্ষে আর সম্ভব হচ্ছে না। তাই বাধ্য হয়েই এই পুলটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে হচ্ছে তাদের।

দক্ষিণ-পশ্চিম লন্ডনের একটি এপার্টমেন্ট কমপ্লেক্সে তৈরি এই স্কাই পুলটি ৮ ইঞ্চি পুরু কাঁচের তৈরি। মাটি থেকে ১১৫ ফুট উপরে দুইটি ভবনের মাঝে তৈরি সুইমিং পুলটি ৪৬ ফুট দূরত্ব ঘুচিয়ে ভবন দুটির ছাদকে একত্রিত করেছে।

বিশ্বের প্রথম এই ভাসমান পুল ৯০ ফুট লম্বা আর ১৯ ফুট চওড়া। ১০ ইঞ্চি গভীর পুলটি ৮ ইঞ্চি পুরু কাঁচের তৈরি। ভবনের ছাদ থেকে ধাপে ধাপে সিঁড়ি নেমে গেছে সুইমিং পুলটিতে। 

১৪৮,০০০ লিটার পানিতে পূর্ণ এই স্বচ্ছ সুইমিং পুলটিতে সাঁতারের সময় নিচে তাকালে শূন্যে ভেসে বেরানোর অনুভূতি পাওয়া যেত। কিন্তু কর্তৃপক্ষ এখন সেটি বন্ধ করে দিতে চাইছেন।