• শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

বন্ধ হচ্ছে বিশ্বের প্রথম ভাসমান সুইমিং পুল

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

বিপুল পরিমাণ অর্থ খরচ করে উদ্বোধন করা হয়েছিল ১১৫ ফুট উঁচুতে ভাসমান সুইমিং পুল। এবার সেই জনপ্রিয় সুইমিং পুলটি বন্ধ হতে চলেছে। লন্ডনের সাউথ ব্যাঙ্কের বিলাসবহুল এলাকায় ভাসমান সুইমিং পুলটি গড়ে তোলা হয়। তৈরি হওয়ার পর থেকেই এই সুইমিং পুলটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। কিন্তু কর্তৃপক্ষ এখন সেটি বন্ধ করে দিতে চাইছেন। কিন্তু কেন?

কর্তৃপক্ষ বলছে, পুলের পানি গরম রাখতে অনেক বেশি বিদ্যুৎ খরচ হচ্ছে। এজন্য বছরে এক কোটি ৫১ লাখ টাকা বিল দিতে হয়। এতো বিপুল পরিমাণ অর্থ দেয়া তাদের পক্ষে আর সম্ভব হচ্ছে না। তাই বাধ্য হয়েই এই পুলটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে হচ্ছে তাদের।

দক্ষিণ-পশ্চিম লন্ডনের একটি এপার্টমেন্ট কমপ্লেক্সে তৈরি এই স্কাই পুলটি ৮ ইঞ্চি পুরু কাঁচের তৈরি। মাটি থেকে ১১৫ ফুট উপরে দুইটি ভবনের মাঝে তৈরি সুইমিং পুলটি ৪৬ ফুট দূরত্ব ঘুচিয়ে ভবন দুটির ছাদকে একত্রিত করেছে।

বিশ্বের প্রথম এই ভাসমান পুল ৯০ ফুট লম্বা আর ১৯ ফুট চওড়া। ১০ ইঞ্চি গভীর পুলটি ৮ ইঞ্চি পুরু কাঁচের তৈরি। ভবনের ছাদ থেকে ধাপে ধাপে সিঁড়ি নেমে গেছে সুইমিং পুলটিতে। 

১৪৮,০০০ লিটার পানিতে পূর্ণ এই স্বচ্ছ সুইমিং পুলটিতে সাঁতারের সময় নিচে তাকালে শূন্যে ভেসে বেরানোর অনুভূতি পাওয়া যেত। কিন্তু কর্তৃপক্ষ এখন সেটি বন্ধ করে দিতে চাইছেন।