• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সুন্দরবনে পর্যটকদের জন্য চালু হয়েছে তথ্যকেন্দ্র

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মে ২০২৩  

সুন্দরবনে করমজল ইন্টারপ্রিটেশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার উদ্বোধন করা হয়েছে। সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এই সেন্টারের উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয় মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

এ সময় খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো, সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন, চাঁদপাই রেঞ্জের সহকারি বন সংরক্ষক রানা দেব, করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবিরসহ বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, প্রাকৃতিকভাবে সৃষ্ট বিস্ময়কর একটি বিষয় সুন্দরবন। ঝড়-জলোচ্ছ্বাসে বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনার মানুষের ঢাল হয়ে থাকে সুন্দরবন। এই সুন্দরবনকে রক্ষায় আমাদের সবাইকে সোচ্চার হতে হবে।  

বন ও জীববৈচিত্র্যের কোনো ধরনের ক্ষতি যাতে না হয় সেদিকে সবাইকে সজাগ থাকার অনুরোধ করেন তিনি। পরে দর্শনার্থীদের জন্য করমজলের নলবুনিয়া খালের উপর একটি ঝুলন্ত সেতু উদ্বোধন এবং প্রজনন বাড়ানোর জন্য ছয়টি কুমিরকে খালে অবমুক্ত করেন।

প্রায় এক কোটি টাকা ব্যয়ে নির্মিত দোতলা বিশিষ্ট এই ইন্টারপ্রিটেশন ও ইনফরমেশন সেন্টারে সুন্দরবনের বিভিন্ন প্রাণীর মমি, কঙ্কাল ও বিস্তারিত তথ্য সম্বলিত পুস্তিকা বা লিফলেট থাকবে। সুন্দরবনের বিশালতা, গাছ-গাছালি, প্রাণী, নদী-নালাসহ সব বিষয়ে তথ্য পাওয়া যাবে এই সেন্টারে। সেই থাকে দর্শনার্থীদের ব্যাখা করেও বোঝানো হবে সুন্দরবন সম্পর্কে।

করমজল বন্যপ্রাণী প্রজননকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, ‘ইন্টারপ্রিটেশন ও ইনফরমেশন সেন্টার’ নামে যে তথ্য কেন্দ্রটি চালু হলো, এটার খুব প্রয়োজন ছিল। প্রতিদিন এই বনে দেশি–বিদেশি ভ্রমণপিপাসুরা আসতেন কিন্তু বন সম্পর্কে তারা সঠিক ধারণা পেতেন না। কারণ তাদের প্রশ্নের উত্তর সঠিকভাবে দেওয়ার জন্য নির্দিষ্ট করে কোনো তথ্যকেন্দ্র বা ব্যক্তি দায়িত্বপ্রাপ্ত ছিল না। পর্যটকদের সুন্দরবনকে উপভোগ, সুন্দরবন সম্পর্কে ধারণা নেওয়ার পাশাপাশি সুন্দরবন সম্পর্কে শিক্ষা এবং গবেষণায় কাজে লাগবে ওই তথ্যকেন্দ্র।