• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

অনলাইন পরীক্ষায় নকল ঠেকাবে যে সফটওয়্যার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

করোনা মহামারিতে ব্যাহত হচ্ছে শিক্ষাব্যবস্থা। চলতি বছরের শুরুতে করোনার প্রাদুর্ভাব বাড়তে থাকলে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। ৮ মাস পেরিয়ে গেলেও এখনো খুলেনি সব শিক্ষাপ্রতিষ্ঠান। স্বল্প পরিসরে কয়েকটি বিশ্ববিদ্যালয় পেন্ডিং পরীক্ষাগুলো নিলেও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ঝুঁকি এড়াতে সিদ্ধান্ত হয়েছে পূর্ববর্তী পরীক্ষার ফলাফল সমন্বয়ের।

পরীক্ষা সমস্যার সমাধানকল্পে অনলাইনের মাধ্যমে যথাসময়ে পরীক্ষা নিতে বিশেষ ধরনের মেশিন লার্নিং সফটওয়্যার এনেছে ডাবলিনভিত্তিক একটি ফার্ম। যেখানে একসঙ্গে অংশগ্রহণ করতে পারবে এক হাজার পরীক্ষার্থী।

টার্মিনালফোর অ্যান্ড বেটার এক্সামিনেশনের উদ্ভাবিত সফটওয়্যারটি শুধু পরীক্ষায় নয়, বরং এটি বিশ্লেষণ করবে পরীক্ষার্থীর আচরণ, যাতে কেউ নকল করতে না পারে। এমনকি ওয়েবক্যামের মাধ্যমে শনাক্ত করবে একজনের পরীবর্তে অন্য কেউ পরীক্ষা দিতে বসেছে কিনা সেটাও।

পরীক্ষা দিতে প্রয়োজন হবে ল্যাপটপ, ওয়েবক্যাম ও ইন্টারনেট সংযোগ। পরীক্ষার্থীরা পরীক্ষা চলাকালীন যাতে অন্য ওয়েবসাইটে ঢুকতে না পারে সেটারও ব্যবস্থা থাকছে মেশিন লার্নিং এ। পরীক্ষা খাতায় নম্বরও দিয়ে দেবে এ সফটওয়্যারটি।

ইতোমধ্যে ৫টি দেশের সরকার এ সফটওয়্যার ব্যবহারের আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছেন টার্মিনালফোর অ্যান্ড বেটার এক্সামিনেশনের সিইও পিয়েরো টিনটোরি। তিনি বলেন, স্কুল কলেজ, ইউনিভার্সিটিসহ বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান তাদের সফটওয়্যার নিতে যোগাযোগ করছে।

অনেক কোম্পানিই মেশিন লার্নিং প্রযুক্তি হাতে পেতে মরিয়া হয়ে আছে কারণ এটি আমাদের কাজকে সহজ করে দেবে বলে জানিয়েছেন, অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর মাইকেল অসবর্ন।

সূত্র. বিবিসি