• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক মানে উন্নীত হচ্ছে কক্সবাজার বিমানবন্দর

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

 কক্সবাজার বিমানবন্দরের আয়তন আরো বাড়ছে। আন্তর্জাতিক মানে উন্নীত করতে তৃতীয় দফায় এর আয়তন বাড়িয়ে ১২ হাজার ফুট করা হচ্ছে।

এছাড়া রাতের বেলাতেও যাতে উড়োজাহাজ ওঠানামা করতে পারে সেজন্য রানওয়েতে পর্যাপ্ত লাইটের বসানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এদিকে সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক মানে উন্নীত করার কাজও চলছে।

পর্যটক আকর্ষণের পদক্ষেপ হিসেবে কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করার কাজ করছে বেসমারিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। আইকাও এর নিয়ম অনুযায়ী আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করতে তৃতীয় দফায় এর আয়তন বাড়িয়ে করা হচ্ছে ১২ হাজার ফুট। এ জন্য বাঁকখালী নদীর বাঁক ঘুরিয়ে দেয়া হচ্ছে নাব্যতা রক্ষার জন্য।

এদিকে অভ্যন্তরীণ এই বিমানবন্দরে লাইটের অভাবে রাতের বেলা উড়োজাহাজ উড্ডয়ন ও অবতরণ সম্ভব নয়। তাই রানওয়েতে পর্যাপ্ত লাইট ও যন্ত্রপাতি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য জমি অধিগ্রহণের কাজও চলছে বলে জানান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মহিবুল হক।

সৈয়দপুর অভ্যন্তরীণ বিমানবন্দরের আধুনিকায়ন ও সম্প্রসারণের কাজে জমি অধিগ্রহণ চলছে। আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত অধিগ্রহণ প্রক্রিয়া শেষ হবে বলে জানান তিনি।