• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আর্মেনিয়ার গোলায় ১৩ সাধারণ নাগরিক নিহত : আজারবাইজান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

গানজা শহরে আর্মেনিয় সেনাদের গোলায় বাড়িঘর ধ্বংস হওয়া ছাড়াও কমপক্ষে ১৩ জন সাধারণ নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে আজারবাইজান। এ ছাড়া আহত হয়েছেন আরও ৪০ জন। বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে চলমান যুদ্ধ-সংঘাতের মধ্যে এ হতাহতের খবর জানা গেল।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের অনলাইন প্রতিবেদন অনুযায়ী আজারবাইজানের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় জানিয়েছে, দেশের দ্বিতীয় বৃহত্তম শহর গানজার দুটি আবাসিক ভবনে আর্মেনিয়ার গোলা আঘাত হানলে এই হতাহতের ঘটনা ঘটে। তবে আর্মেনিয়ার পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

গানজার অপর অংশে দ্বিতীয়বারের মতো হামলা হয়েছে শনিবার। এ ছাড়া তৃতীয় হামলাটি করা হয়েছে কাছাকাছি কৌশলগত শহর মিনজেসিভিরে। আজেরি বাহিনী বিচ্ছিন্নতাবাদী আর্মেনিয়া জাতিগোষ্ঠী শাসিত অঞ্চল নাগোরনো-কারাবাখের রাজধানী স্টেপানাকার্টে হামলা করার কয়েক ঘন্টা পর এই হামলা হয়।

গানজার সাংবাদিকরা বলছেন, আর্মেনিয়ার গোলার আঘাতে শহরের অনেক বাড়িঘর মুহূর্তেই ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। ছিন্নভিন্ন শরীরের বিভিন্ন অংশ কালো ব্যাগে করে বহন করতে দেখা গেছে উদ্ধারকর্মীদের। হামলায় বাড়িঘর দেয়াল আরও ছাদ ধসে পড়েছে। সেই ধ্বংসাবশেষে পূর্ণ হয়ে রয়েছে পাশের রাস্তুগুলো।

আন্তর্জাতিকভাবে অঞ্চলটি আজারবাইজানের হলেও দখলে রয়েছে আর্মেনিয়া খিস্টান জাতিগোষ্ঠীর। সম্প্রতি শুরু হওয়া এই যুদ্ধ-সংঘাত বন্ধে আন্তার্জাতিক পরিসরে যে চেষ্টা চলছে চলমান হামলা তা হুমকির মুখে ফেলেছে। এ ছাড়া দুই পক্ষের হয়ে সংঘাতে রাশিয়া ও তুরস্কের মুখোমুখি অবস্থান নেয়ার শঙ্কা তো রয়েছেই।