• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ইরানের ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে একজোট হচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

 

ইউরোপ ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানালেও ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এখন ক্ষেপণাস্ত্র ইস্যুতে ইরানের বিরুদ্ধে হুমকি দিচ্ছে। ইউরোপের প্রভাবশালী এই তিনটি দেশ আমেরিকার সঙ্গে জোট বেধে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

আমেরিকার সঙ্গে সুর মিলিয়ে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি বুধবার জাতিসংঘ মহাসচিব অ্যান্থেনিও গুতেরেসের কাছে চিঠি দেয়া হয়। ওই চিঠিতে দাবি করা হয়, ইরানের কিছু কিছু ক্ষেপণাস্ত্র কর্মসূচি এই সংস্থার নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন। 

ওই চিঠিতে তারা জাতিসংঘের পরবর্তী প্রতিবেদনে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি যে এই সংস্থার ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন সে বিষয়টি উল্লেখ করার জন্য গুতেরেসের প্রতি আহ্বান জানিয়েছে। ইউরোপের এ তিনটি দেশ এর আগেও এ ধরনের আবদার জানিয়েছিল। কিন্তু ইরানের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের সঙ্গে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের কোনো সম্পর্ক না থাকায় এ ইস্যুতে তারা ইরানের বিরুদ্ধে কোনো প্রস্তাব পাশ করতে পারেনি।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, যারা পরমাণু সমঝোতার বিভিন্ন ধারার সঙ্গে পরিচিতি তারা জানেন ইরানের কৃত্রিম উপগ্রহবাহী রকেট উৎক্ষেপ ব্যবস্থা এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন নয়।

এই প্রস্তাবে কেবলমাত্র পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো নিষিদ্ধ করা হয়েছে উল্লেখ করে জারিফ আরও বলেন, ইরানের পরমাণু অস্ত্রের কোনো কর্মসূচি নেই।

জারিফের এ বক্তব্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র প্রতিবেদনেও বহুবার  উল্লেখ করা হয়েছে।

পর্যবেক্ষকরা বলছেন, আমেরিকা ও তার ইউরোপীয় মিত্ররা সবসময়ই প্রযুক্তির ওপর একক আধিপত্য বজায় রাখার চেষ্টা করে আসছে এবং তারা দাবি করছে ইরানে ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন। অথচ ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির লক্ষ্য কেবলই আত্মরক্ষা।