• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

উত্তর-পূর্বাঞ্চলে ২ দিনের মধ্যে বন্যার আশঙ্কা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ মে ২০২০  

উজানে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের প্রধান নদ-নদীগুলোর পানি বাড়ছে। তবে উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলো পানি দ্রুত বাড়ছে, এতে আগামী দুইদিনের মধ্যে উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ ও নেত্রকোনা অঞ্চলে স্বল্প মেয়াদী বন্যা দেখা দিতে পারে।

বুধবার (২৭ মে) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ‘দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের বন্যা সম্পর্কিত বিশেষ প্রতিবেদনে’ এ তথ্য জানানো হয়েছে।

বুধবার উত্তর-পূর্বাঞ্চলের নদী সারিগোয়াইনের পানি গত ২৪ ঘণ্টায় ৩৩ সেন্টিমিটার বেড়ে সিলেটের সারিঘাটে বিপৎসীমার ৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বিশেষ প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেল ভিত্তিক তথ্য মতে, বঙ্গোপসাগর থেকে আগত দক্ষিণমুখী ঝড়ো হাওয়া এবং দেশের উপর দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাব বিস্তারের সম্ভাবনার প্রেক্ষিতে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও কাছাকাছি ভারতের আসাম ও মেঘালয়ে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত পর্যবেক্ষণ করা যাচ্ছে, যা আগামী ৩০ মে পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এতে বলা হয়, আসাম অঞ্চলের বিভিন্ন অংশে (গোয়াহাটি-তেজপুরে) ভারী বৃষ্টিপাতের ফলে উত্তরাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি দ্রুত বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। যা আগামী ২৮ মে পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে, এ সময়ের মধ্যে ব্রহ্মপুত্র-যমুনা নদীর কোথাও বিপৎসীমা অতিক্রমের সম্ভাবনা নেই।

একই সময়ে আসামের বরাক ও মেঘালয় অঞ্চলে ভারী বৃষ্টিপাত পর্যবেক্ষণ করা যাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। মেঘালয় অঞ্চলে ২ দিনের ক্রমপুঞ্জিভূত সম্ভাব্য বৃষ্টিপাতের পরিমাণ ১০০-১৫০ মিলিমিটার। এর ফলে উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারাসহ প্রধান নদীগুলোর পানি উল্লেখযোগ্য হারে বাড়ছে। আগামী ২৪-৪৮ ঘণ্টায় সারিঘাট, যদুকাটা ও কংস নদীর পানি বিপৎসীমা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। ফলে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে দায়িত্ব পালনকারী নির্বাহী প্রকৌশলী (পুর) মো. আরিফুজ্জামান ভূইয়া বলেন, পরবর্তী সময়ে (আগামী ২৪-৪৮ ঘণ্টা) আসামের বরাক ও ত্রিপুরা অংশে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ অংশে তিন দিনের ক্রমপুঞ্জিভূত সম্ভাব্য বৃষ্টিপাতের পরিমাণ ২০০-২৫০ মিলিমিটার। যার ফলে সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার কুশিয়ারা, মনু ও খোয়াই নদীর পানি সমতল উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেতে পারে এবং মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার কোথাও কোথাও পানি বিপৎসীমা অতিক্রম করে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে।