• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

এইচএসসি পরীক্ষা কবে জানা যাবে আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণের কারণে স্থগিত থাকা উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার বিষয়ে আজ সিদ্ধান্ত নেয়া হবে। বৃহস্পতিবার দুপুর ২টায় ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা বৈঠকে ঠিক করবেন এইচএসসি দিনক্ষণ। 

এইচএসসি পরীক্ষা কবে হতে পারে, জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক বলেন, বৃহস্পতিবার বৈঠকে আমরা এ বিষয়টি নিয়ে আলোচনা করবো। এখনো কোনো কিছুই নিশ্চিত নয়। নতুন সময়সূচি প্রকাশের বিষয়ে কোনো সিদ্ধান্তও হয়নি।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বৈঠকে কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত আসতে পারে। সে ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার পরই নির্ধারণ করা হতে পারে কবে হবে এইচএসসি পরীক্ষা। পরীক্ষা নেয়ার জন্য স্বাস্থ্যবিধি ও সার্বিক বিষয়েও নির্দেশনা আসবে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবদুস ছালাম বলেন, এইচএসসি পরীক্ষা নিয়ে আমাদের কিছু প্রস্তাবনা রয়েছে। এগুলো বৈঠকে উপস্থাপন করা হবে। এসব প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর পর চূড়ান্ত সিদ্ধান্ত মন্ত্রণালয় নেবে।

এদিকে আগে থেকেই বলা হচ্ছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর অন্তত ১৫ দিন সময় দিয়ে এইচএসসি পরীক্ষা শুরু হবে। তবে ঢাকা শিক্ষাবোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান না খুলে দেয়া পর্যন্ত এইচএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হবে না। খুলে দেয়ার পরই বাস্তবায়ন হবে পনের দিনের পরিকল্পনা।

এদিকে, এবার প্রায় ১২ লাখ পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় বসার কথা রয়েছে। গত ১ এপ্রিল বাংলা প্রথমপত্র দিয়ে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। ঘোষিত সময়সূচি অনুসারে ৪ মে পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা এবং এরপর ৫ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ১৩ মে পর্যন্ত চলার কথা ছিল। তবে করোনা পরিস্থিতির কারণে গত ২২ মার্চ স্থগিত হয়ে যায় পরীক্ষা। এর সঙ্গে স্থগিত হয় প্রবেশপত্র বিতরণ ও উত্তরপত্র বিতরণও।