• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

এলিসা মঙ্গলে যাচ্ছেন না

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ মার্চ ২০২১  

সোশ্যাল মিডিয়ায় ১৭ বছর বয়সী এলিজা কার্সন নামে এক তরুণীর ছবি শেয়ার করে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। দাবি করা হচ্ছে, তিনি ২০৩৩ সালে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) মঙ্গলগ্রহ অভিযানে সামিল হবেন। আর কোনোদিন মঙ্গলগ্রহ থেকে পৃথিবীর মাটিতে ফিরে আসবেন না।

বিষয়টি নিয়ে সত্যতা যাচাই করেছে বাংলাদেশে ফেসবুকের অফিসিয়াল ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান বুম বাংলাদেশ। তারা জানিয়েছে, এলিসা কার্সনকে নিয়ে ছড়ানো খবরটি সত্য নয়। বুম বাংলাদেশের প্রতিবেদনটি তুলে ধরা হল:

‘বুম যাচাই করে দেখে এলিজা কার্সন মহাকাশ সংক্রান্ত অভিযান বিষয়ে আগ্রহী। নাসা এলিজাকে ২০৩০ সালে মঙ্গলগ্রহে পাঠানোর জন্য প্রশিক্ষণ দিচ্ছে এই দাবির কোনও সারবত্তা নেই।

সোশাল মিডিয়ায় গ্রাফিক পোস্টে এলিজা কার্সনরে ছবি ও তাঁকে ঘিরে বিভ্রান্তিকর দাবি সহ ছবি ভাইরাল হয়েছে। সেখানে দাবি করা হয় এলিজা আর পৃথিবীর মাটিতে ফিরে আসবেন না। তিনি ২০৩৩ সালে নাসার মানববাহী মঙ্গল অভিযানে সামিল হবেন।

তথ্য যাচাই:
বুম যাচাই করে দেখে এলিজা কার্সনকে নাসা প্রশিক্ষণ দিয়ে তাদের প্রথম মানববাহী মঙ্গল অভিযানের জন্য নির্বাচিত করে প্রশিক্ষণ দিচ্ছে এই দাবিটি ভুয়ো।

২০১৮ সালে সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে একাধিক তথ্য-যাচাইকারী সংস্থা তথ্য-যাচাই করে।

আন্তর্জাতিক তথ্য যাচাইকারী সংস্থা স্নোপস বিষয়টি নিয়ে ১৭ জুলাই ২০১৮ তথ্যযাচাই করে প্রতিবেদন প্রকাশ করে।

ওই প্রতিবেদনে বলা হয় এলিজা কার্সন নাসার একাধিক স্পেস ক্যাম্পে অংশগ্রহণ করেছে। কিন্তু নাসা তাঁকে মঙ্গল অভিযানের জন্য কোনও প্রশিক্ষণ দেয়নি।

বুম কার্সনের ওয়েবসাইটে তাঁর সম্পর্কে বর্ণনা পড়ে দেখে সেখানে কোথাও উল্লেখ নেই যে তিনি ২০৩০ সালে মঙ্গল অভিযানের সঙ্গে যুক্ত। ওয়েবসাইটে উল্লেখ করা হয় নাসার 'মার্স ওয়ান' অভিযানের ৭ জন দূতের মধ্যে কার্সন অন্যতম। কিন্তু কার্সনকে নাসা মঙ্গলে পাঠানোর জন্য প্রশিক্ষণ দিচ্ছে এ তথ্যের উল্লেখ নেই কোথাও।

মার্স ওয়ান এর ওয়েবসাইটে এলিজা কার্সনকে একজন দূত হিসেবে বর্ণনা করা হলেও উল্লেখ নেই তিনি নাসাতে প্রশিক্ষণ নিচ্ছেন। বেসরকারি এই ডাচ এই সংস্থা দাবি করে তারা মঙ্গলে মানুষের জন্য কলোনি গড়বে। পরে গণমাধ্যমে সংস্থাটি দেউলিয়া হয়ে যাওয়ার খবর প্রকাশিত হয়।

কার্সন মহাকাশে যেতে চান কিন্তু নাসার সঙ্গে তাঁর কোনও যোগ নেই ২০১৮ সালে তথ্যযাচাই করে আরেক তথ্য-যাচাইকারী সংস্থা পলিটিফ্যাক্ট।