• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

এসডিজির গোল বাস্তবায়নে মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ জুন ২০২১  

ভোলা প্রতিনিধিঃ ভোলা জেলা প্রশাসক মো: তৌফিক ই-লাহী- চৌধুরী বলেন, বর্তমান সরকার  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ( এসডিজি) বাস্তবায়নে বদ্ধ পরিকর। পরিকল্পিত ভাবে সরকার এসডিজির সকল গোল বাস্তবায়ন করতে চায়। এর মধ্যে একটি হচ্ছে নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা। এগুলো বাস্তবায়নে সরকারের পাশাপাশি এনজিও গুলো সঠিক ভাবে কাজ করলে নির্ধারিত সময়ের আগে আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌছাতে পারবো। 

বুধবার (৯ জুন) ভোলা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে  প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উদ্যোগে‘ সাউথ এশিয়া ওয়াশ রেজাল্টস প্রকল্প-২ এর প্রকল্প সমাপনী সভায়  একথা বলেন। এসময় তিনি বলেন, ভোলায় দুযোর্গ প্রবন এলাকার পাশাপাশি এখানে অনেক চরাঞ্চল রয়েছে। এখানে মানুষের মৌলিক চাহিদা পূরনের জন্য সরকারের পাশাপাশি মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করণে এনজিও গুলোর বড়  ভূমিকা রাখার জন্য অনুরোধ করেন।
হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মামুন আল ফারুক  এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মাহামুদ খান,ভোলা সদর উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশল নির্বাহী প্রকৌশলী ফিরোজ আহম্মেদ, ভোলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অভিতাভ রায় অপু প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্ল্যান ইন্টারন্যাশনাল বরিশাল ডিভিশন এর ম্যানেজার শাহরুখ সোহেল। সমাপনী সভায় প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান করেন প্রকল্প ব্যবস্থাপক হেমন্ত কুমার মল্লিক। অনুষ্ঠানে সঞ্চলনা করেন সেইন্ট- বাংলাদেশ এর চীফ কো-অর্ডিনেটর  আহসান মুরাদ চৌধুরী। এসময় আরো বক্তব্য রাখেন- সেইন্ট বাংলাদেশ এর প্রকল্প ব্যবস্থাপক মো: বেলায়েত হোসেন, তরুন সংগঠক ও সাংবাদিক আদিল হোসেন তপু প্রমুখ।

নিরাপদ পানি,টেকসই স্যানিটেশনও নিয়মিত স্বাস্থ্যভ্যাস চর্চার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার মান উন্নয়নে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত এই প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। এর মাধ্যমে সমুদ্র উপকূলীয় এলাকায় দুর্যোগ সহনীয়,নারী বান্ধব ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর উপযোগী ওয়াশ কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।

জেলার ৪ টি( ভোলা,দৌলতখান,লালমোহন ও চরফ্যাশন) উপজেলায় ৪৬ টি ইউনিয়নে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। এর মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিশু,নারী ও প্রতিবন্ধী মানুষ সহ সকলের নিরাপদ পানি ব্যবহার নিশ্চিত করা, স্যানিটেশন ব্যবস্থার মান উন্নয়ন ও সুবিধা নিশ্চিত করতে প্রকল্পটি বিশেষ ভূমিকা রেখেছে। এই প্রকল্পের মাধ্যমে প্রকল্প এলাকায় হাত ধোয়ার  ডিভাইস এর ব্যবহার ৮০ % বৃদ্ধি পেয়েছে। প্রকল্প এলাকার মানুষের মাঝে হাত ধোয়ার অভ্যাস ও নিরাপদ স্বাস্থ্য সুরক্ষার হার  বৃদ্ধি পেয়েছে বলে জানায়।