• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

এয়ার ফ্রেশনার ব্যবহার করে রোগ ঢেকে আনছেন না তো?

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২০  

ঘরে কিংবা গাড়িতে দুর্গন্ধ ছড়ালেই এয়ার ফ্রেশনার ব্যবহার করা হয়। এয়ার ফ্রেশনার ব্যবহারের কিছুক্ষণের মধ্যে ঘরে আসে সজীবতা সেই সঙ্গে সুন্দর গন্ধ। তবে এই এয়ার ফ্রেশনার কি আসলেই নিরাপদ?
বিশেষজ্ঞরা বলছেন, এটি ব্যবহারের ফলে শরীরে বাসা বাঁধতে পারে নানা রোগব্যাধি। এয়ার ফ্রেশনারের থাকে রাসায়নিক দ্রব্য যা শরীরের জন্য ক্ষতিকর। তাদের মতে, সুগন্ধি জাতীয় বিভিন্ন সামগ্রী যেমন- এয়ার ফ্রেশনার, সেন্টেড মোমবাতি সবকিছুতেই রাসায়নিক দ্রব্য ব্যবহৃত হয়।

এই ক্ষতিকারক রাসায়নিক হরমোনের ক্ষতি করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য ও পরিবেশ বিশেষজ্ঞরা গবেষণা করে দেখেছেন, ঘরের ভেতরে রুম ফ্রেশনার স্প্রে করলে তা বিক্রিয়া করে বিভাজিত হয়ে ক্ষতিকর যৌগ তৈরি করে।

তবে এয়ার ফ্রেশনার পুরোপুরি ব্যবহার বন্ধ করে দেয়ার পক্ষে কেউই বলেনি। কিছু নিয়ম মেনে তারপর ব্যবহার করতে হবে-

> স্প্রে ব্যবহারের সময় অবশ্যই মাস্ক ব্যবহার করবেন। তা না হলে বিষাক্ত বাতাস ফুসফুসের ক্ষতি করতে পারে।

> বাড়িতে বয়স্ক বা শিশুরা থাকলে এয়ার ফ্রেশনার যতো কম ব্যবহার করা যায় তত ভালো।

> হার্টের সমস্যা অথবা শ্বাসকষ্ট থাকলেও এয়ার ফ্রেশনার ব্যবহার না করাই উচিত হবে বলে মনে করছেন চিকিৎসকেরা। এক্ষেত্রে প্রয়োজনে দরজা-জানালা খুলে দিন।

> সবসময় চেষ্টা করুন হালকা কোনো গন্ধের এয়ার ফ্রেশনার ব্যবহার করতে।