• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

করোনা মোকাবেলায় ঢাবি ছাত্রলীগ সভাপতির উদ্যোগ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসে থমকে গেছে পুরো বিশ্ব। বিশ্বজুড়ে আজ আতঙ্ক। প্রাণঘাতী এই ভাইরাসে সারাবিশ্বে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে একুশ লাখ চুরাশি হাজার সাতশত চৌদ্দ জন। মারা গেছেন এক লাখ ছেচল্লিশ হাজার আটশত আটানব্বই জন। বাদ যায়নি নানা সমস্যায় জর্জরিত ছোট্ট ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশ। দেশটিতে এরইমধ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৫০০ ছাড়িয়েছে এবং মৃত্যুর সংখ্যাও ৫০ ছাড়িয়েছে। ভাইরাস থেকে বাঁচতে ইতোমধ্যে বাংলাদেশের বিভিন্ন জেলা-উপজেলা লকডাউন করা হয়েছে। ফলে বেশি বিপাকে পড়েছে দিন এনে দিন খাওয়া হতদরিদ্র নিম্ন আয়ের মানুষেরা।

করোনাভাইরাস দুর্যোগের কারণে গেল মাসে সরকার বন্ধ ঘোষণা করে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ হয়ে যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ও। ছুটি পেয়ে নিজ এলাকায় চলে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। তবে নিজ এলাকায় এসে বসে থাকেননি সনজিত। দেশের ক্রান্তিলগ্নে নিজ এলাকার গরিব-দুঃখী, বিপাকে পড়া মানুষদের জন্য নিয়েছেন নানা উদ্যোগ। 

সম্মিলিত ত্রাণ বিতরণ কর্মসূচি :

মানবিক বিভিন্ন ব্যক্তিদের সহায়তা এবং ব্যক্তিগত অর্থের সমন্বয়ে দিয়ে সনজিত নিয়েছেন ত্রাণ বিতরণের উদ্যোগ। গৌরীপুর পৌর শহর এবং উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের ভ্যানচালক, রিকশাচালক, দিনমজুর হতদরিদ্রদের মাঝে ইতোমধ্যে ত্রাণ বিতরণ কার্য সম্পন্ন করেছেন তিনি। এমনকি রাতের আঁধারে মোটরসাইকেল যোগে গ্রামে বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ পৌঁছে দিচ্ছেন। তার লক্ষ্য গৌরীপুরের ২০০০ হতদরিদ্র পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা।

জয় বাংলা বাইসাইকেল সার্ভিস :

দেশের এই দুর্যোগময় সময়ে ঘরে অবস্থান করা সবচেয়ে বেশি নিরাপদ। এসব ভেবে সচেতন কয়েকজন তরুণ ও ছাত্রলীগ নেতাকর্মী নিয়ে সনজিত গৌরীপুর পৌর শহরে জয়বাংলা বাইসাইকেল সার্ভিস চালু করেছেন। বাজার থেকে কিনতে হবে এমন কোনো নিত্য প্রয়োজনীয় জিনিস যদি ক্রয়ের প্রয়োজন হয় তাহলে ফোন দিলেই সার্ভিসটির কর্মীরা বিনাপারিশ্রমিকে একদম বাসায় গিয়ে পৌঁছে দিচ্ছেন পণ্য। 

জরুরি ঔষধ:

করোনা দুর্যোগের জন্য রাতে বন্ধ হয়ে যায় গৌরীপুর পৌর শহরের সব ফার্মেসি। আর তাই স্বল্প পরিসরে কয়েকটি প্রাথমিক ঔষধ এসএমসি ওরস্যালাইন-এন, নাপা,সিটিজি বিনামূল্যে  সরবরাহ করছেন সনজিতসহ কয়েকজন ছাত্রলীগ নেতাকর্মী।

দেশের এই দুর্যোগময় পরিস্থিতিতে নিজ এলাকার মানুষের জন্য নেওয়া নানা উদ্যোগের ব্যাপারে সনজিত চন্দ্র দাস বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে সকলের সহযোগিতায় আমার নিজ এলাকা গৌরীপুরের অসচ্ছল পরিবারের পাশে থাকার চেষ্টা করছি। আমাদের টার্গেট গৌরীপুরের ২০০০ অসচ্ছল পরিবারকে সহযোগিতা করা। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত অসচ্ছল ভাই-বোনদের পরিবারের পাশে সাধ্যমত সহযোগিতার চেষ্টা করছি। মানবিক কাজে সহযোগিতার জন্য যে সকল শ্রদ্ধাভাজন ব্যক্তিদের সহযোগিতা পেয়েছি আমি তাদের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি। কৃতজ্ঞতা প্রকাশ করছি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার প্রতি। বর্তমান সংকটের মুহূর্তে সারা দেশব্যাপী অসংখ্য ছাত্রলীগের নেতাকর্মী ভাই বোনেরা অসহায় মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। একজন মুজিব সৈনিক হিসেবে আমি তাদেরকে স্যালুট জানাই।