• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১  

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ হাজার ৮৪৯ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৮১৩ জনের দেহে করোনা শনাক্ত হয়। এ নিয়ে দেশে মোট করোনা রোগী শনাক্ত হলো ৫ লাখ ২৫ হাজার ৭২৩ জন।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন ৮৮৩ জন। মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৭০ হাজার ৪০৫ জন। এর আগে বুধবার (১৩ জানুয়ারি) দেশে আরও ৮৯০ জনের দেহে করোনা শনাক্ত হয়। এছাড়া আক্রান্তদের মধ্যে মারা যান আরও ১৪ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ কোটি ২৭ লাখ ৬৭ হাজার ৮৪৫ জন এবং মৃত্যু হয়েছে ১৯ লাখ ৮৬ হাজার ৬৯৬ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ কোটি ৬২ লাখ ৮৮ হাজার ১৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে গত ২৪ ঘণ্টায় চার হাজারের বেশি প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। আর নতুন সংক্রমণ হয়েছে সোয়া দু’লাখ। এখন পর্যন্ত দেশটিতে করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৩৬ লাখ ১৬ হাজার ৩৪৫ জন। মৃত্যু হয়েছে তিন লাখ ৯৩ হাজার ৯২৮ জনের।

দিনের দ্বিতীয় সর্বোচ্চ ১৬শ’র কাছাকাছি মৃত্যু রেকর্ড করেছে যুক্তরাজ্য। এদিন দেশটিতে এক হাজার ৫৬৪ জনের মৃত্যু দেখেছে দেশটির মানুষ। ব্রিটিশ ভূখণ্ডে করোনায় একদিনে এতো বিপুল প্রাণহানি এটাই প্রথম। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩২ লাখ ১১ হাজার ৫৭৬ জন। এর মধ্যে মারা গেছে ৮৪ হাজার ৭৬৭ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৫১ লাখ ২ হাজার ৮৩১ জন এবং মারা গেছেন এক লাখ ৫১ হাজার ৭৬৫ জন

মোট আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় প্রায় ১৩শ মানুষের মৃত্যু হয়েছে। আর এখন পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৬ হাজার ৯ জনের, সংক্রমিত হয়েছেন ৮২ লাখ ৫৭ হাজার ৪৫৯ জন ।

দৈনিক প্রাণহানির তালিকায় মেক্সিকো উঠে এসেছে চতুর্থ স্থানে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৩১৪ জন মানুষের মৃত্যু হয়েছে। আর এখন পর্যন্ত এক লাখ ৩৫ হাজারের বেশি মৃত্যু দেখেছে দেশটির মানুষ। যেখানে সংক্রমিতের সংখ্যা ১৫ লাখ ৫৬ হাজারের বেশি।

এছাড়া ১২শ’ একজনের মৃত্যু নিয়ে দৈনিক মৃত্যুর তালিকায় পঞ্চম স্থানে জার্মানি। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৪৪ হাজারের বেশি মানুষের, আর আক্রান্ত হয়েছে ১৯ লাখ ৮০ হাজার ৮৬১ জনের।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।