• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

কলেজ শিক্ষকদের আইসিটি ট্রেনিং করাবে জাতীয় বিশ্ববিদ্যালয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোর শিক্ষকদের আইসিটি প্রশিক্ষণ দেয়া হবে। এজন্য একটি রূপরেখা প্রস্তুত করা হয়েছে বলেও জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ। 

ড. হারুন অর রশিদ বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দেশের সব কলেজের শিক্ষকদের নিয়ে খুব শিগগিরই বিশেষ আইসিটি ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করা হবে। পাশাপাশি সব কলেজগুলোকেও আইসিটি কানেকটিভিটির আওতায় নিয়ে আসা হবে। এ উদ্যোগ শিক্ষার গুণগত মান নিশ্চিতে বিশেষ ভূমিকা রাখবে।

বুধবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সিইডিপির দশম ব্যাচের শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন। 

সরকারের শিক্ষাখাতে বিশেষ মনোযোগ দেয়ার বিষযটি উল্লেখ করে উপাচার্য বলেন, দেশের সার্বিক শিক্ষার মান উন্নয়ন করতে হলে শিক্ষাখাত ঢেলে সাজাতে হবে। গবেষণার সুযোগ সৃষ্টি  করতে হবে।  প্রায়োগিক অর্থেই এ খাতে বিশেষ দৃষ্টি দিতে হবে। কারণ উন্নয়ন এবং পরিবর্তন অবশ্যই সম্ভব তবে সেটা মনেপ্রাণে চাইতে হবে।

ঢাবির সাবেক এ উপ-উপাচার্য বলেন, দেশের শিক্ষাখাতের গুণগত মান উন্নত করতে হলে কোনো ধরনের চাওয়া পাওয়া ছাড়া নিবেদিত প্রাণ হয়ে শিক্ষকদের শিক্ষাদান করতে হবে। কোনো ধরনের লাভের স্বপ্নে বিভোর হওয়া যাবে না। বেশি বেশি পড়াশোনা এবং গবেষণা করে নিজেদের যোগ্যতম হিসেবে গড়ে তুলতে হবে। শুধু পাঠদান নয়, শিক্ষকদের জ্ঞান সৃষ্টি করতে হবে এবং এ সৃষ্টিকে উপভোগ করতে হবে। তা নাহলে প্রকৃত শিক্ষক হওয়া যাবে না। শিক্ষকতা শুধু একটি পেশা নয়। এটি দায়িত্বও।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, কোর্স উপদেষ্টা অধ্যাপক এস. আমিনুল ইসলাম, অধ্যাপক ড. ফখরুল আলম, ড. মোহাম্মদ হেলাল উদ্দিন ও রাখা হারি সরকার।

অনুষ্ঠান শেষে দশম ব্যাচের শিক্ষক প্রশিক্ষণে অংশগ্রহণকারী ১৩৯ জন শিক্ষকের হাতে সনদ তুলে দেন উপাচার্য হারুন অর রশিদ।