• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী

কোন সিপাহির বাঁশির হুইসেলে এদেশ স্বাধীন হয়নি - শ.ম রেজাউল করিম

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  


গৃহয়ান ও গনপূর্তমন্ত্রী শ.ম রেজাউল করিম বলেন, শেখ হাসিনার সরকার শিক্ষা বান্ধব সরকার। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশের শিক্ষা ব্যবস্থাকে সম্প্রসারনের জন্য আপ্রান চেষ্টা করে যাচ্ছেন। তিনি দেশের নাগরিকদের সুনাগরিক ও সুশিক্ষিত হিসাবে   গড়ে তুলতে অবিরাম পরিশ্রম করে চলছেন। তাই তিনি ডিগ্রী পর্যন্ত বিনা বেতনে পড়ার সুযোগ করে দিয়েছে। দেশর শিক্ষা  ব্যাবস্থাকে জাতীয় করন করতে সকল কার্যক্রম চলছে। একজন শিশুও যাতে পাঠ থেকে ঝড়ে না পড়ে সে জন্য  দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে কাজ চলছে। শিক্ষা গ্রহনের ব্যবস্থা  তিনি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের বিনা মূল্যে বই প্রদান করছেন। পিরোজপুরের নাজিরপুরের বাবুরহাট মাধ্যমিক বিদ্যালয়ের ৫০ বছর (সুবর্ন জয়ন্তী) পূর্তী উৎসবে প্রধান অতিথির বক্তব্যে   মন্ত্রী এ কথা বলেন। এ সময় মন্ত্রী আরো বলেন, ওই  বিদ্যালয় মাঠে   বিদ্যালয়ের    পরিচালনা পরিষদের সভাপতি মো. আতিয়ার রহমান চৌধুরী নান্নু’র সভাপতিত্বে ও অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক মো. জাহিদুল ইসলাম জাহিদের   পরিচালনায় অনুষ্ঠিত ওই সভায় বক্তব্য রাখেন পিরোজপুর জেলা পুলিশ সুপার মো. হায়াতুল ইসলাম খান, ভারপ্রাপ্ত জেলা   প্রশাসক নাহিদ ফারজানা সিদ্দিকী, গনপূর্তের   নির্বাহী প্রকৌশলী বিশ্ব নাথ বনিক, এলজিইডি নির্বাহী প্রকৌশলী সুশান্ত রঞ্জন রায়, শিক্ষা অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী প্রতিভা সরকার, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মো. শায়েফ প্রমুখ। এ ছাড়া   ওই বিদ্যালয়ের সাবেক ছাত্রদের মধ্য থেকে বক্তব্য রাখেন  পিরোজপুর সরকারী সোহরাওয়ার্দী কলেজের সাবেক অধ্যক্ষ মো. দেলোয়ার হোসেন, বিআই ডব্লিউটিএ’র অতিরিক্ত চীফ ইঞ্জিনিয়ার এম আতাহার আলী সরদার, প্রদীপ কুমার দত্ত, ইউপি চেয়ারম্যান মাষ্টার মনিরুজ্জামান  আতিয়ার, উপজেলা ছাত্রলীগ আহ্বায়ক মো. তরিকুল ইসরাম চৌধুরী তাপস, মো. বদিউজ্জামান ভুইয়া প্রমুখ। মন্ত্রী এর আগে প্রায় ৩কোটি ১৭ লাখ টাকা ব্যায়ে ওই বিদ্যালয়ের জন্য বরাদ্দকৃত নতুন একটি চারতলা একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।  এ উপলক্ষে দিন ব্যাপী অনুষ্ঠানের আযোজন করা হয়। 
বঙ্গবন্ধুর ম্যূরাল উদ্বোধন: মন্ত্রী এর আগে সকাল সোয়া ১০টায় উপজেলা পরিষদ চত্বরের ভীতর মুক্তিযোদ্ধা সংসদ ভবন সংলগ্ন  বঙ্গবন্ধুর ম্যূরাল উদ্বোধন করেন। পরে  এ উপলক্ষে  উপজেলা স্বাধীনতা মঞ্চে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকতা সায়েফ মো. ফাহমি’র   সভাপতিত্বে  আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।  নাজিরপুর প্রেসক্লাবের সাবেক যুগ্ম সাধারন  সম্পাদক এসএম রোকনুজ্জামানের পরিচালনায়   পরিচালনায় অনুষ্ঠিত ওই আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন,  বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না। তিনি তার (বঙ্গবন্ধু) জীবনের অধিকঅংশ সময় এ জাতীর জন্য কারাগারে থেকেছেন। পাকিস্তান সরকার তাকে পূর্বপাকিস্তানের রাষ্ট্র প্রধানের দায়িত্ব পালনের প্রস্তাব দিলেও তিনি তা  প্রত্যাখ্যান করেছেন। তাকে পাকিস্তান সরকার যতবার পশ্চিত পাকিস্তানের কারাগারে  নিয়েছে ততবার তিনি বলেছেন, আমার ফাঁসি হলেও তোমরা আমার লাশটা স্বদেশে (বাংলাদেশে) পাঠিয়ে দিও। এ সময় তিনি আরো বলেন, অতিশীঘ্র পিরোজপুর-১ আসনের সকল অফিস-আদালত সহ দেশের গনপূর্তের আওতাধীন সকল অফিসের সামনে বঙ্গবন্ধুর ম্যূরাল স্থাপন করা হবে। প্রায় ১২ লাখ টাকা ব্যায়ে এ ম্যূরালটি নির্মান করা হয়েছে। 
অপরদিকে মৎস্য  জীবীদের উপকরন বিতরন: মন্ত্রী পরে উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ এর আওতায় উপজেলার ১৮ সিআইজি গ্রুপের মোট ৩৬০ জন সুবিধাভোগী  মৎস্য চাষীদের  ফিসিং নেট, জালের দড়ি, জালের কান্দি সহ বিভিন্ন উপকরন বিতরন করেন। উপজেলা   ভারপ্রপাপ্ত নির্বাহী কর্মকর্তা ফাহমির মো. শায়েফের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  মন্ত্রী বলেন, আওয়ামীলীগ যখনই ক্ষমতায় আসে তখনই এদেশের চাষীরা ভালো থাকেন। সকল ধরনের চাষীরাই  চাষাবাদ করে দেশের মানুষের জন্য ফসল সহ খাদ্য উপকরন ফলান। তাই চাষীরা দেশের প্রান। আর একথা স্মরন করেই প্রধান মন্ত্রী শেখ হাসিনা  চাষীদের মাঝে বিনা মূল্যে চাষাবাদের বিভিন্ন উপকরন প্রদান করেন।