• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

‘কয়েকটি দেশে করোনা পরিস্থিতি খুবই বিপজ্জনক হবে’

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মৃত্যুর মিছিলেও যুক্ত হচ্ছে নতুন নতুন নাম। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বিশ্ব এখন করোনা মহামারির জটিল সন্ধিক্ষণে রয়েছে। আগামী কয়েক মাস কয়েকটি দেশে করোনা পরিস্থিতি খুবই কঠিন হবে। বিপজ্জনক পথে রয়েছে কয়েকটি দেশ।

শুক্রবার সংস্থার প্রধান ড. তেদরোস আধানম গেব্রিয়াসুস এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ সতর্কবার্তা দিয়েছেন।

তিনি বলেন, আরও অপ্রয়োজনীয় মৃত্যু ঠেকাতে আমরা বিশ্ব নেতাদের দ্রুত পদক্ষেপ নিতে, প্রয়োজনী স্বাস্থ্যসেবায় ধস বন্ধে এবং স্কুলগুলো আবারও বন্ধ হওয়া ঠেকানোর আহ্বান জানাচ্ছি। আমি ফেব্রুয়ারিতে যেমনটা বলেছিলাম, সেটি আবারও বলছি। এটি মহড়া নয়।

ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের বিষয়ে সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি প্রাণহানি ও আক্রান্তের পরও দেশটির অনেকগুলো রাজ্য তাদের অর্থনীতি পুনরুদ্ধারের জন্য পদক্ষেপ নেওয়ার কারণে সংক্রমণ আবারও বেড়ে গেছে। আমরা এখন এ মহামারির একটি সংকটময় মুহূর্তে পর করছি। বিশেষ করে উত্তর গোলার্ধের দেশগুলো বেশি ঝুঁকিতে রয়েছে। তাই বিশ্ব নেতাদের আগে থেকেই সতর্ক থাকতে বললেন তিনি।

কোনো কোনো দেশে সংক্রমণের হার উদ্বেগজনক হারে বাড়তে দেখা যাচ্ছে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান বলেন, এগুলো এখন হাসপাতাল ও ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলোকে বন্ধ বা সক্ষমতার বাইরের দিকে ঠেলে দিচ্ছে। অথচ আমরা এখন কেবল অক্টোবরে আছি।