• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

গর্ভাবস্থায় যে কারণে চিংড়ি মাছ খাওয়া নিরাপদ নয়!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

গর্ভাবস্থায় প্রত্যেক মাকেই নিজের প্রতি একটু বেশি যত্নবান হতে হয়। এই সময় ইচ্ছে হলেই তারা সবকিছু খেতে পারেন না। ডাক্তার বা বাড়ির বড়রাও এই সময়ে অনেক খাবার খেতে নিষেধ করেন। কারণ এমন কিছু খাবার আছে যা বাচ্চার জন্য ক্ষতিকর, আবার কিছু খাবার গর্ভবতীর জনই ক্ষতিকর।

তাই দেখা যায় এই সময়ে গর্ভবতী মাকে তার অনেক পছন্দের খাবার খাওয়া থেকেই বিরত থাকতে হয়। এমনই একটি প্রিয় খাবার হলো চিংড়ি মাছ। তবে কিছু ক্ষেত্রে গর্ভাবস্থায় চিংড়ি মাছ খাওয়া গেলেও তা পরিমাণে অল্প। আসুন জেনে নেয়া যাক কী কী কারণে গর্ভাবস্থায় চিংড়ি মাছ খাওয়া নিরাপদ নয়- 

> গর্ভাবস্থায় শুধু চিংড়ি নয়, অন্য সব সামুদ্রিক মাছও খেতে বারণ করা হয়। এর প্রধান কারণ হল, অত্যধিক দূষণ। সামুদ্রিক মাছ হওয়ায় চিংড়ি দূষিত পানিতেই বেড়ে ওঠে ও দূষিত পদার্থই খেয়ে থাকে। এরকম চিংড়ি গর্ভাবস্থায় খাওয়া ক্ষতিকর। বিশেষ করে ভালো করে রান্না না করা চিংড়ি বা আধাসিদ্ধ চিংড়ি খাওয়া একেবারেই ঠিক নয়।

> চিংড়ি থেকে অনেকেরই মারাত্মক এলার্জি হয়ে থাকে। অনেকের ক্ষেত্রে দেখা যায়, অন্য সময় চিংড়ি খেয়ে কোনো সমস্যা না হলেও গর্ভাবস্থায় এলার্জির আক্রমণ হয়। আর এই এলার্জি খুবই মারাত্মক এবং মা ও বাচ্চা দুজনেরই প্রচণ্ড ক্ষতি করতে পারে।

> সামুদ্রিক মাছে মার্কারির পরিমাণ বেশি থাকে। খুব বেশি পরিমাণে এই চিংড়ি বা অন্য কোনো সামুদ্রিক মাছ খেলে গর্ভস্থ বাচ্চার স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হতে পারে।

> নদী থেকে ধরা চিংড়িতেও প্রচুর ক্ষতিকর পদার্থ থাকে, যা গর্ভস্থ বাচ্চার শরীরের ক্ষতি করতে পারে।

> কাঁচা চিংড়ি বা আধাসিদ্ধ চিংড়ি খেলে ফুড পয়েজনিং হওয়ার সম্ভাবনা থাকে। গর্ভাবস্থায় পেটের সমস্যা মাকে নাজেহাল করে দিতে পারে। ঠিকমতো রান্না না হলে সামুদ্রিক মাছে থাকা বিভিন্ন পরজীবি বা প্যারাসাইট নষ্ট হয় না এবং শরীরের ক্ষতি করে।

> চিংড়িতে কোলেস্টেরলের মাত্রা খুব বেশি। যেসব হবু মায়ের কোলেস্টেরল বেশি, তাদের চিংড়ি না খাওয়াই ভালো।