• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

চকলেট ব্রাউনি রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২১  

চকলেট খেতে কে না পছন্দ করে! আর তা যদি হয় চকলেট ব্রাউনি; তাহলে তো কথাই নেই। খুবই লোভনীয় আর সুস্বাদু ব্রাউনি সবাই পেস্ট্রি হাউস থেকেই কিনে খান। বর্তমানে অনলাইনেও কিনতে পাওয়া যায়।

চাইলে ঘরে বসেও সামান্য কিছু উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন। রেসিপি অনুসরণ করে তৈরি করলে ঠিক পেস্ট্রি হাউসের মতোই হবে।

চলুন তবে জেনে নেওয়া যাক চকলেট ব্রাউনির রেসিপি-

উপকরণ
১. কুকিং চকলেট ২০০ গ্রাম
২. বাটার ৫০ গ্রাম
৩. ডিম ৩টি
৪. লবণ স্বাদমতো
৫. চিনির গুঁড়া ১০০ গ্রাম

৬. ময়দা ৭৫ গ্রাম
৭. বেকিং পাউডার ১ টেবিল চামচ
৮. ঘন ক্রিম ১০০ মিলিলিটার
৯. পেস্তা বাদাম বা আখরোট
১০. চকলেট সিরাপ পরিমাণমতো

পদ্ধতি:

প্রথমে বাটারের সঙ্গে কুকিং চকলেট গলিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। এবার একটি পাত্রে ডিমগুলো নিয়ে সামান্য লবণ মিশিয়ে ১০ মিনিট ধরে বিট করুন।

ডিমের মিশ্রণে চিনির গুঁড়া মিশিয়ে আবারো বিট করুন। আলাদা একটি বাটিতে ময়দা ও বেকিং পাউডার মিশিয়ে নিন।

চকলেট ও বাটার ভালোভাবে গলে গেলে নামিয়ে কিছুক্ষণ ঠান্ডা হতে দিন। এরপর এর সঙ্গে ক্রিম নিয়ে মিশিয়ে নিন।

এবার চকলেট ক্রিম ও ডিমের মিশ্রণটি একসঙ্গে মিশিয়ে আবারো বিট করুন। এ মিশ্রণের সঙ্গে ধীরে ধীরে ময়দা মিশিয়ে ২-৩ মিনিটের জন্য বিট করুন। সঙ্গে কুচি করা পেস্তা বাদাম ও আখরোট মিশিয়ে দিন।

১৭০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন প্রি-হিট করে নিন ৩৫-৪০ মিনিট। এরপর ট্রেতে সামান্য বাটার দিয়ে মিশ্রণটি ঢেলে ওভেনে ঢুকিয়ে দিন।

চকলেট ব্রাউনি হয়েছে কি-না পরীক্ষা করুন একটি টুথপিকের সাহায্যে। হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে চার কোণা বা ত্রিকোণা করে কেটে পরিবেশন করুন।