• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

চরফ্যাশন ও মনপুরায় ১৫০ পরিবারকে পাকা ঘর দিলেন প্রধানমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

মুজিববর্ষে “আশ্রয়নের অধিকার,শেখ হাসিনার উপহার” প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ঘরে থাকব, আর আমাদের কষ্ট হবেনা এ শ্লোগান বাস্তবায়নের লক্ষে চরফ্যাশন উপজেলার ৪টি ইউনিয়নের হতদরিদ্র ভূমিহীন ৩০টি ও মনপুরা উপজেলা ৪টি ইউনিয়নে ১২০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাকা ঘরের চাবিও জমির দলিল হস্তান্তর কর্মসূচির উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে শনিবার সকাল সাড়ে ১০টায় চরফ্যাশন ও মনপুরা উপজেলা প্রশাসন সভাকক্ষে এই হস্তেন্তর সভা অনুষ্ঠিত হয়। মনপুরা ২শত পরিবারকে আধা-পাকা ঘর তৈরি  করে দেওয়ার হবে তার মধ্যে শনিবার প্রধানমন্ত্রীর উদ্বোধনের দিনই ১২০জনকে দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সরকারী খাস জমিতে এসব ঘর নির্মাণ করা হয়েছে। নির্মানাধীন ঘরগুলো চরফ্যাশন উপজেলা নির্বাহী অফিসার মোঃ রুহুল আমিন ও মনপুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম মিঞা সরেজমিনে পরিদর্শন করে অবশেষে তাদের মাঝে বিতরণ করেন। ইতিপূর্ব থেকেই বরাদ্ধ প্রাপ্ত গৃহহীণ  ও ভূমিহীনদের তালিকা তৈরি করা হয়েছে। মাদ্রাজ ইউনিয়নের বেড়ি বাধের বরাদ্ধপ্রাপ্ত তালিকায় নাম উঠায় সুরমা বেগম বলেন (২৭),বৃদ্ধ মমতাজ বেগম বলেন,প্রায় সরাটি জীবন দুখে কষ্টে বেঁড়িঢালে কোন রকম ছাউনি দিয়ে বৃষ্টি ভিজে রোদে শুকিয়ে কটিয়ে দিলাম। কল্পনাহীন শেখ হাসিনার দেয়া পাকা ঘর পেয়ে যতদিন বাচি ততদিন নামাজ পড়ে তাঁর জন্য দোয়া করব।

উপজেলা সহকারি কমিশনার(ভূমি) রিপন বিশ্বাস বলেন, প্রতিটি পরিবারের জন্য দুই শতাংশ খাস জমি বরাদ্ধ দিয়ে ঘর তৈরি করে মজবুদ একক ঘর করে দেওয়া হয়েছে।  

উপজেলা নির্বাহী কর্মকর্তার মো.রুহুল আমিনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন পৌর মেয়ল শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ, উপজেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক নুরুল ইসলাম ভিপি, মনপুরা উপজেলা চেয়ারম্যান সেলিনা আক্তার চৌধুরী,নির্বাহী কর্মকর্তা সামিম মিঞা,সাংবাদিক আমির হোসেনসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্র্তা-কর্মচারী ও ইউপি চেয়ারম্যানবৃন্দরা উপস্থিত ছিলেন
চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.রুহুল আমিন বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী(মুজিববর্ষ) উপলক্ষে তালিকায় থাকা এসব ভূমিহীন-গৃহহীন পরিবারকে ঘর করে দিচ্ছে সরকার।

তিনি আরো বলেন, স্থানীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব স্যার এই উপজেলা যে উন্নয়ন করেছেন তা অকল্পনিও। তার উন্নয়নের শ্রোতে আজ এই উপজেলা ৩০টি পরিবার প্রধানমন্ত্রীর দেয়ার ঘর পেয়ে উল্লাস করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই গৃহহীন পরিবারের সারাদেশের ঘরের উদ্বোধনের পর  পরই চরফ্যাশনের মাদ্রাজ, হাজারীগঞ্জ, চর মানিকা এবং জাহানপুরে নির্মিত এই ৩০ ঘর ও জমি বুঝিয়ে দেয়া হয়। উপজেলার  হাজারীগঞ্জের সুবিধাভোগী ফাতেমা বেগম বলেন,নিজের আশ্রয় না থাকায় জীবনের অনেকটা সময় ভাই ও বিভিন্ন বাড়ীতে আশ্রিত হিসেবে কেটে গেছে। প্রধানমন্ত্রী শেখ  হাসিনা আমাদের দিকে মুখ তুলে  চেয়েছেন। যতদিন বেঁচে আছি এই স্বপ্নের ঘরেই থেকে যাবো। তিনি আরো বলেন,আমাদের আশ্রয় দাতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আল্লাহ যেন নেক হায়াত দান করেন।

মাদ্রাজের মমতাজ বলেন,অন্যের জায়গায় ঘর তুলে থেকেছি জীবনের বড় অংশ। কোনদিন নিজের ঘর হবে ভাবিনি। মানব দরদী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য তা হইতেছে। আল্লাহ যেন তাকে ভালো রাখেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ্বাস বলেন, আজ প্রধানমন্ত্রী এ সকল ঘরের উদ্বোধনের পর চরফ্যাশনের ৩০ টি গৃহহীন পরিবারের হাতে জমি ও ঘর তুলে দেয়া হয়েছে। ১লাখ ৭৫হাজার টাকা ব্যয়ে ঘরের সাথে ২শতক জমি দলিল ও নামজারি জমাখারিজ করার কাগজপত্রও বুঝিয়ে দেয়া হয়।