• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

চরফ্যাশনে শুটকি প্রস্তুতে ব্যস্ত সাগর পাড়ের জেলেরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

চরফ্যাশন উপজেলার মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন সাগর উপকূলের মৎস্য অবতরন কেন্দ্র ঢালচর,চরপাতিলা,কুকরী-মুকরী। এসব এলাকার ৩০ হাজার বসাবাসকারী মানুষের মধ্যে যাদের প্রধান পেশাই মাছ ধরা। ছোট মাছ ধরে রোদে শুকিয়ে আহরন করতে ব্যাস্ত সময় পাড় করেছেন শুটকি পল্লীর জেলেরা। নদী ও সাগরে মাছ ধরে যুগের পর যুগ পার করছেন এসব মানুষ। ইলিশ মাছ আহররনের পাশাপাশি ৬মাস শুটকি ব্যবসা করে থাকেন অনেকেই। এ পেশার সাথে জড়িত সবাই এখন সাবলম্বী।

জানাযায়,সাগর উপকূলের ঢালচর, চরপাতিলা, চরকচুয়াই, কুকরী-মুকরীসহ এসব উপকুল এলাকার সাগর পাড়ে গড়ে উঠেছে ছোট বড় ১০টি শুটকী পল্লী। সেখানে খোলা আকাশের নিচে ছোট ছোট মাছ রোদে শুকিয়ে প্রস্তুত করা হচ্ছে শুটকি। শুটকী প্রস্তুত করতে পুরুষদের সহযোগীতা করছেন নারীরা। এখানে ২শতাধিক জেলে ছোট ছোট নদী ও খালের পাড়ে চেউয়া, অলুফা, চিংড়ি, লেইট্রা ও টেংরাসহ বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ শিকার করে রোদে শুকিয়ে শুটকি প্রস্তুত করেন।

শুটকী পল্লীর জেলে আলমগীর জানান,আশ্বিন থেকে চৈত্র ৬ মাস মূলতঃ শুটকীর মৌসুম। নদীতে ইলিশ মাছ না থাকার কারন বেকার অনেক জেলে নদী থেকে ছোট ছোট বিভিন্ন প্রজাতির মাছ ধরে এনে রোদে শুকিয়ে পাইকারদের কাছে বিক্রি করে। সেখান থেকে আবার পাইকাররা বিভিন্ন জেলায় চড়াও মূল্যে রপ্তানি করেন। নদী ও খাল থেকে চেউয়া, অলুফা, চিংড়ি, লেইট্রা ও টেংরাসহ বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ আহরন করা হয়। সেগুলোকে ৩/৭দিন রোদে শুকানো হয়। তরতাজা হলে বিক্রির উপযোগী হয়। প্রতি মণ ২হাজার টাকা দরে বিক্রি করা হয় আড়ৎদারের কাছে।স্থানীয় আড়ৎদাররা এসব শুটকি দেশের বিভিন্ন জেলায় রপ্তানী করে থাকেন। বছরের ৬মাসে প্রায় ৩কোটি টাকার শুটকী রপ্তানি হয় শুধু মাত্র চরফ্যাসন উপজেলার ঢালচর, ও চরপাতিলা,কুকরী-মুকরী থেকেই।

ঢালচর শুটকী পল্লীর জেলে রফিক বলেন, ঢালচর ও চরপতিলা, কুকরী-মুকরীতে ২শতাধিকের বেশী জেলে এ পেশার সাথে জড়িত। যাদের সবাই এখন সাবলম্বী।তারা সরকারীভাবে যদি কোন সহযোগীতা পেত তাহলে আরো অনেক সম্প্রসারিত হতো এ পেশা। তিনি আরো বলেন, ১২বছর ধরে এ পেশায় আছি। শুটকী প্রস্তুত করতে তেমন পুঁজির প্রয়োজন হয়না। শ্রমিক মজুরী খুবই কম। পরিবারের সবাই সহযোগীতা করলে অল্প পুঁজিতে বেশী লাভবান হওয়া যায়। আমাদের এ প্রাচীন ঢালচর দ্বীপের বহু জেলে এ পেশার সাথে জড়িত। তাদের মধ্যে অধিকাংশই সাবলম্বী হয়েছে। সরকার যদি এ বিষয়ে নজরদারী রাখতো’ তাহলে শুটকীর মাধ্যমে এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন করা সম্ভব হতো।

দুলারহাট বাজারের শুটকি আড়ৎদার মোশারেফ হোসেন জানান,এখানকার শুটকি পল্লী থেকে প্রস্তুতকৃত শুটকী প্রতি কেজি ৫০শ’ টাকা খুচরা দরে খরিদ করে স্থানীয় বাজারসহ ভোলা,বরিশাল, চট্রগ্রাম, ঢাকা ও ময়মনসিংহসহ দেশের বিভিন্ন পাইকারী বাজারে রপ্তানি করা হয়। আহরনকৃত শুটকী এখন ভোলার বাজার ছাড়িয়ে দেশের বিভিন্ন জেলায় রপ্তানি হচ্ছে। ছয় মাসে আয় কোটি টাকার উপরে। শুটকি আহরণ, প্রস্তুতকরন, বাজারজাত করন ও রপ্তানি কিছুটা কষ্টকর হলেও লোকসানের মুখে পড়তে হয়না জেলেদেরকে।

এদিকে স্থানীয়রা অভিযোগ করেন,কিছু কিছু জেলে আবার সচেতন না থাকায় শুটকী তৈরীর নামে নির্বিচারে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ নদী থেকে ধরে হত্যা করে। এতে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ বিলুপ্তির পথে।

চরফ্যাসন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, সেখানে গত কয়েক বছর থেকে শুটকী ব্যবসা করে অনেকে সামলম্বী হয়েছেন। আমরা সরকারের কাছে এসব জেলেদের সহযেগিতার জন্য প্রস্তাব উপস্থান করবো।