• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম হওয়া কমাতে করণীয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২০  

গ্রীষ্মের এই সময়টাতে এমনিতেই ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। ঘাম এবং তেল হয় বেশি। শুধু যে মুখের তবকেই এই সমস্যা দেখা দেয় তা কিন্তু নয়। মাথার ত্বকেও দেখা দেয় একই সমস্যা। চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম জমে দেখা দেয় খুশকি, র‍্যাশ, চুলকানি। সেইসঙ্গে বেড়ে যায় চুল পড়ার সমস্যা। 

তবে কিছু উপায় মেনে ছিললে সহজেই এই সমস্যা থেকে রেহাই পাবেন। কয়েকটি পদ্ধতি অবলম্বন করুন এই সময়। এতে করে আপনার চুলের গোঁড়ায় অতিরিক্ত ঘাম জমতে পারবে না। চুলের গোঁড়ায় ঘাম হলে সেই ঘাম থেকে এক ধরণের টক্সিনযুক্ত উপাদান বের হয়ে থাকে। এই উপাদানটি চুলের জন্যে মারাত্মক ক্ষতিকর। এর ফলে চুল পরার মত সমস্যা থেকে শুরু করে চুল পেকে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই জেনে নিন কি করবেন-

প্রথমেই নিশ্চিত করুন চুলের গোঁড়ায় পর্যাপ্ত বাতাস পৌছাচ্ছে কিনা। চুল খোলা রাখতে পারেন। আবার ছোট করে রাখতে পারেন চুল। এতে করে আপনার চুলের গোঁড়ায় পর্যাপ্ত বাতাস পৌঁছাবে।  

ভেজা চুল বেঁধে রাখবেন না একেবারেই। সকালে গোসল করলে আগে চুল শুকিয়ে নিন। এরপর বাঁধুন। রাতে গোসল করলে আগে অবশ্যই চুল শুকিয়ে নিন। ভুল ভেজা অবস্থায় বেঁধে রাখলে চুলের গোঁড়ায় ঘাম জমতে পারে। 

নিয়মিত চুলে শ্যাম্পু করুন। চুলের গোঁড়া পরিষ্কার থাকলে ঘাম কম হবে। আর ময়লা চুলে খুশকি হতে পারে। এতে করে চুল পড়ার সমস্যা বেড়ে যায় বহুগুণ। 

> সপ্তাহে অন্তত একদিন চুলে প্যাক লাগাতে পারেন। টকদই, ডিম, এলোভেরা জেল মিশিয়ে লাগান। এতে চুল পরিষ্কার থাকবে।