• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

জাহাঙ্গীরনগরে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

আগামী ১২ জুলাই থেকে অনলাইনে ক্লাস শুরুর মধ্য দিয়ে দীর্ঘদিন বন্ধ থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতি, অনুষদের ডিন এবং ইন্সটিটিউটের পরিচালকদের সঙ্গে এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

অনলাইনে ক্লাস শুরু করতে গণিত ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদারকে প্রধান করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। আগামী ১০ জুলাইয়ের মধ্যে এই কমিটি একটি নির্দেশনা দেবে। সেই নির্দেশনা অনুযায়ী ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসেন।

অধ্যাপক আমির হোসেন বলেন, আগামী ১২ জুলাই থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস নেয়া শুরু হবে। অনলাইনে ক্লাস পরিচালনায় শিক্ষকরা যদি কোনও সমস্যার সম্মুখীন হন তবে তারা গঠিত টেকনিক্যাল কমিটিকে অবহিত করবেন। যারা ইন্টারনেটের সমস্যার কারণে অনলাইন ক্লাসে উপস্থিত হতে পারবেনা তাদের জন্য অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ই-মেইল বা অন্যভাবে শিক্ষার্থীদের কাছে যেন পৌঁছানো যায় সে বিষয়ে শিক্ষকদের নির্দেশনা দেওয়া হবে। অর্থনৈতিক সমস্যা এবং অন্যান্য সমস্যা সমাধানে আরো দুইটি কমিটি গঠিত হবে।

তিনি আরো বলেন, প্রাথমিকভাবে শুধু ক্লাস নেয়া হবে। তবে শিক্ষকরা অ্যাসাইনমেন্ট দিতে পারবেন। পরবর্তীতে আপদকালীন পরিস্থিতি বিবেচনায় অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হলে পরীক্ষা বা টিউটোরিয়ালের কথা ভাবা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সকলের অংশগ্রহণ নিশ্চিত করা যায় এমন প্রস্তুতি নিয়েই কেবল অনলাইন ক্লাস শুরু করতে হবে এবং জরিপ করে প্রয়োজনীয় ডিভাইস ও ইন্টারনেট খরচ বাবদ বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক শিক্ষার্থীদের আর্থিক বরাদ্দ দিতে হবে।

প্রসঙ্গত, গত ২৫ জুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে অংশ নিয়ে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তারই ধারাবাহিকতায় আগামী ১২ জুলাই থেকে অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত। এরইমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত জানিয়েছে।