• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

জিমেইল ব্যবহারকারীদের জন্য গুরুতর সতর্কতা জারি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুলাই ২০২০  

সাম্প্রতিক সময়ে গুগুলের ওয়েব ব্রাউজার ক্রোম নিয়ে বেশ বেকায়দায় রয়েছেন ব্যবহারকারীরা। তবে পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। অ্যান্ড্রয়েড পুলিশ বলছে, ইমেইল ফিল্টারের ক্ষেত্রে বিরাট সমস্যায় ভুগছে জিমেইল। যার কারণে ব্যবহারকারীদের ইনবক্সে সরাসরি বিপজ্জনক, শোষণমূলক এবং অনিরাপদ বার্তা চলে যাচ্ছে। জিমেইলের একটি নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে এরইমধ্যে স্বীকার করেছে গুগল। বর্তমানে তাদের পরিষেবা ঠিকঠাক কাজ করছে বলেও জানায় গুগল। তবে রেডডিট বা টুইটারের দিকে তাকালেই বোঝা যায় সমস্যা এখনো রয়েই গেছে।

জিমেইলের স্প্যাম ফিল্টার কাজ করছে না বলে অভিযোগ অনেকের। আবার অনেকে জিমেইলের স্প্যাম ফিল্টার এবং ক্যাটাগরি ফাংশন পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে কি না তাও জিজ্ঞাসা করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। সবকিছুই এখন সরাসরি জিমেইলের প্রাইমারি ইনবক্সে যাচ্ছে বলে জানান তারা।

অনেকের জিজ্ঞাসা, জিমেইলের স্প্যাম ফিল্টার ব্যবস্থা কি ভেঙে পড়েছে? ইনবক্সে কিছু কাজের জন্য অনিরাপদ বা NSFW স্প্যামে ভরে গেছে। জিমেইলে কি হচ্ছে?

গুগল ইতোমধ্যে এই সমস্যাটির কথা স্বীকার করেছে। তারা জানায়, স্প্যামের একটি বড় সমস্যার অংশ ছিল জিমেইলের বার্তা প্রেরণ কিংবা গ্রহণে বিলম্ব হওয়া। কিছু বার্তা এতটাই বিলম্বিত হয়েছিল যে তারা সমস্ত স্প্যাম চেক সম্পন্ন না করে বিতরণ করেছিল।

গুগল বলছে সমস্যাটি ইতোমধ্যে সমাধান করা হয়েছে। তারা জানায়, কিছু ব্যবহারকারী জিমেইলে স্প্যামের সমস্যাগুলি রিপোর্ট করছে। অপরিচিত নতুন ইমেল খোলার সময় এবং পুরানো বার্তাগুলি পড়ার সময় সবাইকে সতর্ক থাকতে বলে জিমেইল।

ইনবক্সে স্প্যামের ঝড় এমন একটি বিষয় যা নেভিগেট করা যায়। তবে প্রতিদিন ব্যবহৃত এই ইমেলগুলিতে কয়েকটি ম্যালওয়ার এবং ক্ষতিকারক বার্তাও থাকতে পারে।