• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

টিকায় অ্যান্টিবডির ভালো ফল মিলছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২১  

করোনার টিকা নেওয়া ব্যক্তিদের দেহে অ্যান্টিবডি পরিস্থিতির কী অবস্থা, তা গবেষণার আওতায় কোনো কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে দেখা শুরু হয়েছে। এতে ভালো ফল মিলছে বলে গবেষকদল সূত্রে জানা গেছে। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের একটি গবেষকদল ওই প্রতিষ্ঠানের যাঁর টিকা নিয়েছিলেন, তাঁদের মধ্য থেকে কয়েকজনের রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে। এখনো এই কাজ চলমান রয়েছে। ওই দল এখনই তাদের ফল আনুষ্ঠানিকভাবে জানাতে চায় না। আরো কিছুদিন কাজের পর ফল জানানো হবে বলে জানা গেছে। তবে সরকারিভাবে এখনো এমন কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এ ছাড়া এখন পর্যন্ত গবেষণার বাইরে সাধারণ মানুষের জন্য অ্যান্টিবডি টেস্টের অনুমোদন বা ব্যবস্থাও চালু হয়নি। ফলে সাধারণ মানুষের মধ্যে কেউ চাইলেই অ্যান্টিবডি টেস্ট করার সুযোগ নেই।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানিয়েছে, দ্বিতীয় ডোজের আগে ও পরে দেশের কিছুসংখ্যক টিকা গ্রহণকারীর অ্যান্টিবডি পরিস্থিতি দেখবেন সরকারের গবেষকরা। এ ক্ষেত্রে ছয় হাজার মানুষের অ্যান্টিবডি দেখার ব্যাপারে একটি প্রস্তুতি চলছে স্বাস্থ্য অধিদপ্তরের আওতায়। তবে দেশে এখন পর্যন্ত যাঁরা টিকা নিয়েছেন তাঁদের কারোরই অ্যান্টিবডি পরীক্ষা করে দেখা হয়নি বলে নিশ্চিত করা হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে।

টিকা গ্রহণকারীদের অ্যান্টিবডি দেখার ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে কোথাও কোনো ধরনের বাধ্যবাধকতা এখন পর্যন্ত নেই। এমনকি এটি কোনোভাবেই গণহারে দেখা হবে না বা প্রয়োজনও নেই বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। শুধু গবেষণার প্রয়োজনে গবেষকরাই কিছু নমুনা সংগ্রহ করে তা পর্যালোচনা করে দেখতে পারেন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরামর্শক এবং রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সাবেক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুশতাক হোসেন বলেন, টিকা নেওয়ার পর অ্যান্টিবডি দেখতেই হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তবে গবেষণার প্রয়োজনে যদি গবেষকরা মনে করেন তবে তাঁরা যেকোনো সময় নমুনা পাওয়াসাপেক্ষে অ্যান্টিবডি লেভেল দেখতে পারেন। এটা টিকা নেওয়ার কয় দিন পরে করতে হবে এমন কোনো প্রটোকলও নেই। যাঁরা গবেষণা করবেন তাঁরা নিজেদের মতো করে এটা ঠিক করে নিতে পারেন।

তিনি উদাহরণ দিয়ে বলেন, যদি কোনো টিকা গ্রহণকারী ব্যক্তি রাজি থাকেন তবে প্রতিদিনও গবেষকরা তাঁর শরীর থেকে রক্তের নমুনা নিয়ে প্রতিদিন কী পরিমাণ অ্যান্টিবডি বাড়ছে-না বাড়ছে তার পরিমাপ করে দেখা যায়। আবার প্রতি সপ্তাহে কিংবা প্রতি মাসেও এটা হতে পারে। কোনোভাবেই গণহারে অ্যান্টিবডি দেখা হবে না আর দেখার দরকারও নেই। কোথাও এটি হয় না।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ‘যাঁরা টিকা নিয়েছেন তাঁদের কারোই এখন পর্যন্ত দেশে অ্যান্টিবডি টেস্ট করা হয়নি। ঠিক কবে নাগাদ এই কাজ শুরু হবে সেটাও এখন বলতে পারছি না। আইইডিসিআর এ কাজটি করবে। তারা পরিকল্পনা করছে। তবে যতদূর জানি সম্ভবত দ্বিতীয় ডোজ দেওয়ার দুই সপ্তাহ পরে কিছু মানুষের অ্যান্টিবডি দেখা হবে গবেষণাকাজের জন্য।’

এদিকে রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. তাহমিনা শিরীন বলেন, ‘দ্বিতীয় ডোজের আগে আমরা পর্যবেক্ষণের আওতায় কিছু মানুষের অ্যান্টিবডি পরিস্থিতি দেখব। এই সংখ্যা ছয় হাজার জনের মতো হতে পারে। এসব নিয়ে এখন প্রস্তুতিমূলক কাজ হচ্ছে, তবে চূড়ান্ত হয়নি।’ তিনি বলেন, ‘হয়তো আমরা এক মাসের মাথায় একবার দেখব আবার দ্বিতীয় ডোজের দুই-তিন সপ্তাহ পরে আরেকবার দেখব।’

বাংলাদেশ ফার্মাকোলজি সোসাইটির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজির চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমান বলেন, দেশে এখনো সাধারণ মানুষের জন্য অ্যান্টিবডি টেস্টের সুযোগ নেই। সুযোগ থাকলে হয়তো কেউ টিকা দেওয়ার পর নিজের অ্যান্টিবডি কী পরিমাণ হলো কী হলো না সেটা দেখতে পারতেন। কিন্তু এটা দেখতেই হবে এমন কোনো কথা নেই। আর সরকারিভাবেও টিকা কার্যক্রমের আওতায় এটা করতেই হবে এমনও কোনো কথা নেই। তবে যেকোনো গবেষণা প্রতিষ্ঠান চাইলে তারা অল্প কিছু মানুষের মধ্যে পরীক্ষা করে দেখতে পারে।

ওই বিশেষজ্ঞ বলেন, ‘আমি জানি আমাদের বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে একটা গবেষণা কাজ চলছে। অনেকের অ্যান্টিবডি লেভেল ভালো পাওয়া গেছে। কাজ এখনো শেষ হয়নি। যদিও একেক প্রতিষ্ঠানের ফল একেক ধরনের আসতে পারে। কে কোন কিট ব্যবহার করবে, সেই কিটের টাইটারের পরিমাপ কী তার ওপর নির্ভর করছে ফল। যা থেকে এক ধরনের বিভ্রান্তি তৈরিরও সুযোগ থেকে যায়।’