• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

টোকিও অলিম্পিক স্থগিত হচ্ছেই!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

বৃহস্পতিবার এথেন্স থেকে অলিম্পিক মশাল তুলে দেওয়া হলো টোকিওর হাতে। শনিবার টোকিওর উত্তর এলাকা সেনদাইতে সেই মশাল নিয়ে সে কি উচ্ছ্বাস জাপানিদের! করোনাভাইরাস সংক্রমণ এড়াতে মুখে মাস্ক, হাতে গ্লাভস তবু জাপানি তরুণ-তরুণীরা সেই মশাল নিয়ে সেলফি তুলছেন। শেষ পর্যন্ত যদিও করোনাভাইরাসের কাছেই মাথা নোয়াতে হচ্ছে ২০২০ টোকিও অলিম্পিক গেমসকে।

আজ প্রথম দেশ হিসেবে কানাডা অলিম্পিক থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার পর আয়োজকেরা উপলব্ধি করতে পারছেন যে অলিম্পিক হয়তো স্থগিতই করতে হবে। সোমবার জাপান অলিম্পিক কমিটির প্রধান ইয়াসুহিরো ইয়ামাশিতা বলেছেন, করোনাভাইরাসের কারণে বিশ্বের অন্য অলিম্পিক কমিটিগুলোর কাছ থেকে গেমস স্থগিত করার আবেদন আসছে ক্রমাগত। সুতরাং বিকল্প হিসেবে গেমস স্থগিত করার কথাই ভাবছেন তিনি।

‘খেলোয়াড়দের স্বাস্থ্যঝুঁকি ও নিরাপত্তার কথা চিন্তা করলে আমাদের এমন একটা জায়গায় পৌঁছাতেই হবে যেখান থেকে এটি স্থগিত করা ছাড়া আর উপায় থাকবে না।’- বলেছেন ইয়ামাশিতা।

চার সপ্তাহের সময়সীমা বেঁধে দিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) গত রবিবারই আসলে অলিম্পিক স্থগিত করার বিকল্প পথটা দেখিয়ে দিয়েছে। আইওসি বারবার জোর দিয়ে অলিম্পিক স্থগিত করার সম্ভাবনা নাকচ করে দিয়েও অবশ্য বলেছে, তারা কেটেছেঁটে গেমস আয়োজনের কথা ভাবছে, আবার কয়েক মাস বা খুব সম্ভবত এক বছর পিছিয়ে দেওয়ার চিন্তাও আছে।

সোমবার আইওসিকে প্রথম সতর্কবাণীটা শোনায় কানাডা। কানাডার অলিম্পিক কমিটি জানিয়ে দেয় যে টোকিও অলিম্পিক এক বছর না পেছানো হলে তারা দল পাঠাবে না। কানাডিয়ান অলিম্পিক কমিটি বলেছে, পরিকল্পনামতো গেমস হলে তাদের খেলোয়াড়েরা সবাই স্বাস্থ্যঝুঁকিতে পড়বেন। কেননা তারা যদি অনুশীলন চালিয়ে যান তাতে তাদের পরিবার ও বৃহত্তর কানাডিয়ান কম্যুনিটির ক্ষতি হবে।

পূর্ণাঙ্গরূপে গেমস যদি আয়োজন সম্ভব না হয় তাহলে অলিম্পিক স্থগিত হওয়ার সম্ভাবনা প্রবল- জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে  এটি প্রথমবারের মতো স্বীকার করার কয়েক ঘণ্টার মধ্যেই কানাডিয়ান অলিম্পিক কমিটি বিবৃতি দিয়েছে। বিবৃতির মূল কথা, ‘আমরা সব কানাডিয়ান নাগরিককে যে জনস্বাস্থ্য বিধি মেনে চলার নির্দেশনা দিয়েছি, এটি (অলিম্পিকের জন্য অনুশীলন করা) তার বিরুদ্ধে যায়।’

কানাডা অলিম্পিক থেকে দল প্রত্যাহারের ঘোষণা দিলো। ব্রিটেনের ক্রীড়াবিদরা অলিম্পিক স্থগিত রাখার অনুরোধ জানিয়েছেন। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে ২০২০ টোকিও অলিম্পিক স্থগিত হওয়ার ঘোষণাটা আসা মনে হচ্ছে সময়ের ব্যাপার। যদিও ২৪ জুলাই থেকে শুরু হওয়ার কথা টোকিও অলিম্পিক গেমস।