• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ট্রেনে পশু আনতে প্রতি কিলোতে খরচ মাত্র ২০ টাকা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ জুলাই ২০২০  

রেলে কোরবানির পশু পরিবহনে কিলোমিটার প্রতি মাত্র ২০ টাকা খরচ হবে। যা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। পশু পরিবহন ব্যবসায়ীদের চাহিদার ভিত্তিতে ৩৪টি স্টেশন থেকে ঢাকা এবং চট্টগ্রামে ট্রেন চালানো হতে পারে। বাংলাদেশ রেলওয়ে অপারেশন বিভাগ সূত্রে এ খবর জানা গেছে।

রেলের এ নির্ধারিত ভাড়ায় একটা গরু পরিবহনে সবচেয়ে কম টাকা লাগবে দেওয়ানগঞ্জের মেলান্দহ স্টেশন থেকে গরু আনতে। এতে খরচ হবে মাত্র ৩৭৫ থেকে ৪৮৮ টাকা। গাইবান্ধা থেকে চট্টগ্রাম পর্যন্ত একটি গরু পরিবহনে সবচেয়ে বেশি টাকা লাগবে। এতে খরচ হবে ৮৭৫ থেকে ১২৩১ টাকা।
রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, পশু ব্যবসায়ী ও খামারিদের পরিবহনের সহযোগিতা করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। মিটারগেজের একটি ওয়াগনে ১৬টি গরু এবং ব্রডগেজের একটি ওয়াগনে ২০ থেকে ২৫টি গরু পরিবহন করা যাবে।

এদিকে কবে থেকে কোরবানির পশু পরিবহন শুরু হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, গরু ব্যবসায়ীদের চাহিদাপত্র পেলেই আমরা পশুবাহী ট্রেন পরিচালনা করব। এছাড়া রেলে কোরবানির পশু পরিবহন আগ্রহী ব্যবসায়ীদের রেলওয়ের কন্টোল নম্বর ০১৭১১-৬৯১৫২০-এ যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

এর আগে গত (৭ জুলাই) রেল ভবনের সংবাদ সম্মেলন করে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন জানিয়ে ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে রেল কর্তৃপক্ষ আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশু পরিবহন করবে।