• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঢাকায় বছরের রেকর্ড শক্তিশালী কালবৈশাখী ঝড়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ মে ২০২০  

রাজধানী ঢাকায় চলতি বছরের মধ্যে এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী কালবৈশাখী ঝড় বয়ে গেছে। একইসঙ্গে রাজধানীজুড়ে ঝড়ের প্রভাবে সর্বাধিক রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতও হয়েছে। এই তাণ্ডবে রাজধানীর বেশকিছু এলাকাতে গাছ উপড়ে পড়েছে। ভেঙে পড়েছে। বিভিন্ন সড়কে পড়ে থাকতে দেখা গেছে। বিশেষ করে রমনার হেয়ার রোড, হাতিরঝিল, হাইকোর্ট এবং তেজগাঁও পুরাতন বিমানবন্দর এলাকায় বেশ বড় আকারের গাছও উপড়ে গেছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, মঙ্গলবার (২৬ মে) দিবাগত রাত ২টার দিক থেকে রাজধানীতে ঝড় শুরু হয়। এর কিছু সময় পর প্রবল ঝড়ের সঙ্গে শুরু হয় বজ্রপাতসহ মুষলধারে বৃষ্টিও। তবে মধ্যরাতের তুলনায় ভোরে বাতাস এবং বৃষ্টির তীব্রতা ছিল সবচেয়ে বেশি।

এসময় ঘণ্টায় ৭৮ থেকে ৮৩ কিলোমিটার বেগে বয়ে যায় বছরের সর্বোচ্চ শক্তিশালী কালবৈশাখী ঝড়। আর বৃষ্টিপাত রেকর্ড করা হয় ৬৩ মিলিমিটার। ভোরের দিকে মাত্র তিন ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয় ৩৭ মিলিমিটার। চলতি বছরে এটিই সর্বোচ্চ পরিমাণ বৃষ্টিপাতের রেকর্ড।
সড়কে উপড়ে পড়ে গেছে গাছ, ছবি: ডিএইচ বাদলএদিকে, সড়কের পড়ে যাওয়া গাছপালা সরিয়ে নিতে সকাল থেকেই কাজ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ এবং ঢাকার দুই সিটি করপোরেশন। এছাড়া ভারী বৃষ্টিপাতে রাজধানীর বেশকিছু এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে।

বুধবার সারাদিনসহ আগামী দুই থেকে তিন দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ঢাকাস্থ আবহাওয়া অফিসের বৈজ্ঞানিক কর্মকর্তা আবদুল হামিদ। নদী বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।