• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাবি শিক্ষার্থীদের আবাসিক মর্যাদা হালনাগাদের নির্দেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

 


ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে বসবাসরত শিক্ষার্থীদের আগামী দশ দিনের মধ্যে আবাসিক বা দ্বৈতাবাসিক মর্যাদা হালনাগাদের নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে যেসব শিক্ষার্থীর ছাত্রত্ব নেই তাদেরকে অবিলম্বে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। নতুবা হল প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

গতকাল সোমবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান কালের কণ্ঠকে এই তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ছাত্রী হলগুলোতে বিদ্যমান বিধিমালা অনুসারে এবং ছাত্র হলগুলোতে শূন্য সিটের বিপরীতে আগামী জুলাই মাস থেকে আবাসিক ও দ্বৈতাবাসিক সিট প্রদানর লক্ষ্য দরখাস্ত আহবান করা হবে। এক্ষেত্রে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের মেধা ও চাহিদার বিবেচনায় অগ্রাধিকার ভিত্তিতে সিট বরাদ্দ দেওয়া হবে।

এছাড়াও সভায় ঢাবি শিক্ষার্থীর এক ছাত্রীর উপর পাশবিক নির্যাতনের ঘটনয়ায় নিন্দা জানিয়ে দোষীদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তির দাবি জানানো হয়েছে।

সভার সিদ্ধান্তের বিষয়ে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান কালের কণ্ঠকে বলেন, বিশ্ববিদ্যালয়ের গুণগত পরিবর্তনের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। কিভাবে সীমিত সম্পদকে ব্যবহার করে একে একটি উন্নত বিশ্ববিদ্যালয়ে পরিণত করা যায় সেটা বিবেচনায় নিচ্ছি। সেই লক্ষ্যেই এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’