• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

তিন কারণে শীতে ‘রুম হিটার’ ব্যবহার করা বিপজ্জনক

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০  

শীতে ঘর গরম রাখতে হিটারের বিকল্প হয়ত কিছু নেই! প্রচণ্ড ঠাণ্ডায় জুবুথুবু অবস্থা? ব্যাস, ঘরের হিটারটি ছেড়ে দিলেই মিলবে প্রশান্তি। শীত পালাবে ঘর থেকে। শীত তাড়ানোর সহজ উপায় রুম হিটার। তবে এটি ব্যবহারের কুফলও রয়েছে। যা হতে পারে বিপজ্জনক। 

সবাই কমবেশি জেনে থাকবেন, ঘরে হিটার ব্যবহার করলে শরীরের আর্দ্রতা কমে যায়। অর্থাৎ ত্বকে শুষ্ক হয়ে যায় আরো। এতে করে শীতে ত্বকে চামড়া ওঠা বা ফাটার সমস্যা দেখা দেয়। 

এছাড়াও যারা বিভিন্ন ধরনের অ্যালার্জির সমস্যায় ভুগছেন তাদের শরীরের জন্যও খারাপ হতে পারে হিটার ব্যবহার। রুমে হিটার ব্যবহার করলে কার্বন মনোক্সাইডের মাত্রা বৃদ্ধি পেতে পারে। যা আমাদের শরীরের জন্য মারাত্মক। এবার জেনে নিন যে তিন কারণে রুমে হিটার ব্যবহার বন্ধ করা উচিত-

আর্দ্রতা কমায়

ত্বক যতটা আর্দ্র থাকবে ভেতর থেকে ততই ভালো আমাদের জন্য। ত্বক আর্দ্র রাখতেই কিন্তু আমরা বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার, লোশন, গ্লিসারিন ইত্যাদি ব্যবহার করে থাকি শীতকালে। অথচ যদি ঘরে হিটার ব্যবহার করা হয় তবে প্রসাধনী ব্যবহারেও কোনো লাভ হবে না। 

 

বিষাক্ত হতে পারে ঘর

বিষাক্ত হতে পারে ঘর

হিটার ব্যবহারের ফলে ঘরে আর্দ্রতার পরিমাণ কমে যায়। সেইসঙ্গে ত্বকও হারায় তার আর্দ্রতা। যা ত্বকের জন্য মারাত্মক হতে পারে। শুষ্ক বায়ু ত্বককে আরো শুষ্ক এবং রুক্ষ করে তোলে। বিশেষ করে সংবেদনশীল ত্বকে এর ফলে লালচেভাব এবং চুলকানি হতে পারে।

ঘরের বাতাস বিষাক্ত করে তুলে

ভালো ব্র্যান্ডের কিছু রুম হিটার রয়েছে যেগুলো কার্বন মনোক্সাইড থেকে মুক্তি দেয়। তবে নিম্নমানের হিটারগুলো এই নিশ্চয়তা দেয় না। আর এই মনো অক্সাইডের ফলে ঘরের বায়ু বিষাক্ত হয়ে ওঠে। আপনি যদি ঘরে হিটার ব্যবহার করে ঘুমান তাহলে তা স্বাস্থ্যের জন্য সত্যই বিপজ্জনক। এর ফলে শ্বাসকষ্টজনিত সমস্যা যেমন- হাঁপানি, অ্যালার্জিসহ গুরুতর রোগ হতে পারে।

তাপমাত্রা ওঠানামায় বিপদ বাড়বে

ধরুন, আপনি ঘরে হিটার চালিয়ে রাখলেন শুধু একটি ঘরেই। বাকি ঘরগুলো কিন্তু ঠাণ্ডা থাকবে স্বাভাবিকভাবেই। আপনি যখন নিজ ঘর থেকে অন্য ঘরে যাবেন তখন কিন্তু আপনি ঠাণ্ডা অনুভব করবেন। এভাবে ঘনঘন তাপমাত্রা ওঠানামা শরীরের জন্য ক্ষতিকর। এতে করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দূর্বল হতে পারে। 

যদি আপনার হালকা শীতেও সর্দি-কাশি বা অ্যালার্জির সমস্যায় ভুগে থাকেন বা যদি হিটার ব্যবহার করতেই হয় তবে ঘরে এক বাটি পানি রাখুন। এতে করে ঘর আর্দ্র থাকবে। এছাড়াও ঘরে তাপমাত্রা যেন ওঠানামা না করে এবং বায়ু চলাচল করতে পারে সেদিকে লক্ষ্য রাখুন।