• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

নতুন অর্থবছরে চলবে ১৫১৫ প্রকল্পের কাজ, বরাদ্দ ২ লাখ ৩৭ হাজার কোটি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মে ২০২১  

২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় এক হাজার ৪২৬টি প্রকল্প এবং স্বায়ত্তশাসিত সংস্থা ও করপোরেশনের নিজস্ব অর্থায়নে ৮৯টি উন্নয়ন প্রকল্পের কাজ চলবে। নতুন অর্থবছরের এই এক হাজার ৫১৫টি প্রকল্পের জন্য বরাদ্দ দেয়া হচ্ছে দুই লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি ৯ লাখ টাকা।

মঙ্গলবার (১৮ মে) সকাল সাড়ে ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা শুরু হয়েছে। সেখানে মোট দুই লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি ৯ লাখ টাকার এডিপি অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে।

এনইসি সভার সভাপতিত্ব করছেন এনইসির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার সদস্যরা এতে উপস্থিত রয়েছেন। সভায় মন্ত্রীরা এনইসি সভাকক্ষে উপস্থিত থেকে এবং প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত আছেন।

সভা সূত্র বলছে, নতুন অর্থবছরের জন্য দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা ব্যয় সম্বলিত এডিপি অনুমোদন করতে যাচ্ছে এনইসি। তার মধ্যে দেশের অভ্যন্তরীণ উৎস থেকে এক লাখ ৩৭ হাজার ২৯৯ কোটি ৯১ লাখ টাকা এবং বিদেশি উৎস থেকে ৮৮ হাজার ২৪ কোটি ২৩ লাখ টাকার জোগান দেয়া হবে।

এছাড়াও স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের প্রায় ১১ হাজার ৪৬৮ কোটি ৯৫ লাখ টাকার এডিপিও অনুমোদন করতে যাচ্ছে এনইসি। তার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ছয় হাজার ৭১৭ কোটি ৪৮ লাখ টাকা এবং বিদেশি উৎস থেকে চার হাজার ৭৫১ কোটি ৪৭ লাখ টাকার জোগান দেয়া হবে।

নতুন এডিপির বরাদ্দ মোট ১৫টি খাতে দেয়া হচ্ছে। তার মধ্যে সর্বোচ্চ গুরুত্ব পাওয়া ১০টি খাতের মধ্যে পরিবহন ও যোগাযোগ খাত বরাদ্দ পাচ্ছে প্রায় ৬১ হাজার ৬৩১ কোটি (২৭ দশমিক ৩৫ শতাংশ), বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রায় ৪৫ হাজার ৮৬৮ কোটি (২০ দশমিক ৩৬ শতাংশ), গৃহায়ন ও কমিউনিটি সুবিধাবলি খাতে প্রায় ২৩ হাজার ৭৪৭ কোটি (১০ দশমিক ৫৪ শতাংশ), শিক্ষা খাতে প্রায় ২৩ হাজার ১৭৮ কোটি (১০ দশমিক ২৯ শতাংশ), স্বাস্থ্য খাতে প্রায় ১৭ হাজার ৩০৭ কোটি (৭ দশমিক ৬৮ শতাংশ), স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে প্রায় ১৪ হাজার ২৭৪ কোটি (৬ দশমিক ৩৪ শতাংশ), পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানি খাতে প্রায় আট হাজার ৫২৬ কোটি (৩ দশমিক ৭৮ শতাংশ), কৃষি খাতে প্রায় সাত হাজার ৬৬৫ কোটি (৩ দশমিক ৪০ শতাংশ), শিল্প ও অর্থনৈতিক সেবা খাতে প্রায় চার হাজার ৬৩৮ কোটি (২ দশমিক ০৬ শতাংশ) এবং বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতে প্রায় তিন হাজার ৫৮৭ কোটি টাকা (১ দশমিক ৫৯ শতাংশ) বরাদ্দ দেয়া হচ্ছে।

মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ। তারা পাচ্ছে প্রায় ৩৩ হাজার ৮৯৬ কোটি টাকা। তারপর সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ প্রায় ২৮ হাজার ৪২ কোটি, বিদ্যুৎ বিভাগ প্রায় ২৫ হাজার ৩৪৯ কোটি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় প্রায় ২০ হাজার ৬৩৪ কোটি, রেলপথ মন্ত্রণালয় প্রায় ১৩ হাজার ৫৫৮ কোটি, স্বাস্থ্য সেবা বিভাগ প্রায় ১৩ হাজার কোটি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ প্রায় ১১ হাজার ৯২০ কোটি, সেতু বিভাগ প্রায় ৯ হাজার ৮১৩ কোটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রায় আট হাজার ২২ কোটি এবং পানিসম্পদ মন্ত্রণালয় প্রায় ছয় হাজার ৮৭১ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে।

এনইসি সভা সূত্র আরও জানিয়েছে, নতুন প্রকল্পের জন্য চার হাজার ১৪৭ কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে। তার মধ্যে সরকার দেবে দুই হাজার ৮৯৩ কোটি টাকা এবং বিদেশ থেকে প্রকল্প ঋণ এক হাজার ২৫৪ কোটি টাকা।

বরাদ্দবিহীনভাবে অননুমোদিত নতুন ৫৯৬টি অন্তর্ভুক্ত করা হয়েছে। বিদেশি ঋণ-অনুদান পাওয়ার সুবিধার্থে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন ১৪১টি প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। পিপিপি প্রকল্প ৮৮টি অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২২ সালের ৩০ জুনের মধ্যে সমাপ্তির জন্য ৩৫৬টি প্রকল্প নির্ধারণ করা হয়েছে। ২০২০-২১ অর্থবছরের আরএডিপিতে ২০২১ সালের জুন মেয়াদে সমাপ্তির জন্য নির্ধারিত ৫৭টি প্রকল্প ২০২১-২২ অর্থবছরের এডিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে বলেও সভা সূত্র জানিয়েছে।