• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

নতুন গবেষণা প্রমাণ করে যে, সময় ভ্রমণ তাত্ত্বিকভাবে সম্ভব !

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

আধুনিক পদার্থবিজ্ঞানীরা নতুন একটি গাণিতিক মডেল তৈরি করেছেন। তৈরিকৃত নতুন গাণিতিক মডেলে দেখা যায় থিওরিটিক্যালি(তাত্ত্বিকভাবে) টাইম ট্রাভেলিং (সময় ভ্রমণ) সম্ভব।  বিজ্ঞানীরা আইনস্টাইনের সাধারণ আপেক্ষিক সূত্রকে ব্যবহার করেছেন তাঁদের কাল্পনিক সময় ভ্রমণ মেশিনের  স্প্রিংবোর্ড হিসাবে। এবং তারা তাঁদের কাল্পনিক এই ডিভাইসের নাম দিয়েছেন, Traversable Acausal Retrograde Domain in Space-time (TARDIS).

চিরায়ত বলবিদ্যা অণুযায়ী স্থান,কাল এবং ভরকে পরম বলে ধরা হয়। কিন্তু আলবার্ট আইনস্টাইন সর্বপ্রথম দাবী করেন যে পরমস্থান, পরমকাল এবং পরমভর বলতে কিছুই নেই। স্থান,কাল এবং ভর তিনটিকেই আপেক্ষিক ধরে তিনি তাঁর বিখ্যাত আপেক্ষিকতা তত্ত্ব প্রস্তাব করেন। আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব থেকেই আমরা জানতে পারি সময় আপেক্ষিক এবং নমনীয়।

সময় আপেক্ষিক জানার পর থেকে মানুষ টাইম মেশিন বা টাইম ট্রাভেল সম্পর্কে কল্পনা শুরু করে। যার কারনে বৈজ্ঞানিক কল্পনাকাহিনী গুলো আজ শুধুই টাইম মেশিন দিয়ে ভরা। এমনকি কিছু বৈজ্ঞানিক কল্পকাহিনীতে মানুষকে দেওয়া হয়েছে অতি মানবীয় ক্ষমতা এবং সৃষ্টি করা হয়েছে টাইম মেশিন।

যেহেতু আমরা এখনও সময় ভ্রমনে সাফল্যতা লাভ করি নি তাই কিছু মানুষ মনে করেন সময় ভ্রমন অর্থাৎ অতীতে ও ভবিষ্যতে ভ্রমণ করাটা সত্যিই শুধু কল্পনার বিষয়। বাস্তবে কখনোও সম্ভব না।

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের জ্যোতিঃপদার্থবিদ ডেভিড স্যাং( David Tsang) এবং টিপপেট(Tippet) আইনস্টাইনের সাধারণ আপেক্ষিক সূত্র থেকে নতুন একটি গানিতিক মডেল তৈরি করেছেন এবং তারা বলেছেল,” সময় ভ্রমণ সম্ভব। কিন্তু সময় ও স্থানের অগ্রগতি ও পশ্চাৎগতি বাহিরে থেকে উপলব্ধির জন্য প্রয়োজন TARDIS”।

টিপপেটের তৈরিকৃত গাণিতিক মডেল-

নতুন গানিতিক মডেলে বিজ্ঞানীরা সময় ও স্থানকে বক্রকারে দেখিয়েছেন। অর্থাৎ সময়কে সরল রেখায় না দেখিয়ে বক্রকারে দেখিয়েছেন। এই বৃত্তের মাধ্যমে আমরা আমাদের ভবিষ্যতে পৌঁছে যাব আবার চাইলে অতীতে ফিরে যাব। টাইম মেশিনের নতুন রূপ হবে একটি বৃত্ত। এই বৃত্তই আমাদের অতীতে নিয়ে যাবে।

সহজভাবে বলা যায়, পৃথিবীর আকার যেমন ঠিক তেমনই হবে টাইম মেশিন। একটি চক্রের মাধ্যমে আমরা অতীত ও ভবিষ্যতে পৌছাব। বিজ্ঞানী টিপপেট বলেন, “যেহেতু ভারী বস্তুর কাছে এসে সময় বক্র হয়ে যায়। তাই আমি সময় বক্র ধরে টাইম মেশিনের নতুন সূত্র দাড় করিয়েছি।”

ডেভিড স্যাং বলেন, ” TARDIS হল একটি স্থান-সময় জ্যামিতিক বৃত্তরেখাচিত্র। যা আলোর গতির চেয়ে দ্রুত ভ্রমণ করতে সক্ষম।” মূলত এটি একটি বাক্স যা অতীত ও ভবিষ্যতে ভ্রমণ করাবে বৃত্তকার পথে।

বিজ্ঞানীরা বলেন, আপাতত এমন একটি টাইম মেশিন বানানো সম্ভব না। কারন আমাদের কাছে শুধু মডেল রয়েছে, প্রয়োজনীয় উপাদান নেই। আর এই মডেল বাস্তবায়নেও রয়েছে অনেক বাঁধা। সময় ভ্রমন সরলরেখায় না হয়ে বৃত্তকারে হলেও যদি কোন মানুষ অতীতে গিয়ে কিছু পাল্টিয়ে দেই তবে বর্তমান ও ভবিষ্যৎও পরিবর্তিত হবে। যা আপাত দৃষ্টিতে অসম্ভব !

টাইম মেশিন বা সময় ভ্রমণ যা নামেই এর নামকরণ করা হোক না কেন সত্যিই ভবিষ্যৎ পৃথিবী অপেক্ষা করছে এর জন্য। কে না জানতে চাই তার অতীত ও ভবিষ্যৎ সম্পর্কে।

তবে এটিই প্রথম গবেষণা না টাইম মেশিন নিয়ে। মানুষের কৌতূহলের জন্য একাধিকবার বিজ্ঞানীরা টাইম মেশিনের নতুন নতুন সূত্র আবিষ্কার করেছনে। সময়কে দিয়েছেন বিভিন্ন রূপ। কিন্তু এখনও আমরা আলোর বেগকে হার মানাতে পারি নি। আর না পেরেছি সময়কে নিয়ন্ত্রণ করতে।