• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নারায়ণগঞ্জ-নারোতো সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও জাপানের নারোতো সিটির মধ্যে ফ্রেন্ডশিপ সিটি সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে এ এমওইউ স্বাক্ষরিত হয়। নারায়ণগঞ্জের সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী ও নারোতো সিটির মেয়র মিচিহিকো ইজোমি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকায় জাপানের দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার হিরোইয়োকি ইয়ামাইয়াসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তির আওতায় সংস্কৃতি, অর্থনীতি, শিক্ষা ও মানবসম্পদ খাতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে সহায়তা করবে জাপাতের নারোতো সিটি। 

চুক্তি স্বাক্ষরের পর স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, এ চুক্তির মাধ্যমে পরস্পর পরস্পরকে সাহায্য করতে পারবে। সংস্কৃতি, অর্থনীতি, শিক্ষা ও মানবসম্পদের বিষয়ে দুটি শহর পরস্পরের সঙ্গে বিনিময় করবে। এজন্য এ চুক্তি হয়েছে। এ চারটি ক্ষেত্রে জাপান অনেক এগিয়ে আছে। আমরা তাদের কাছ থেকে এসব ক্ষেত্রে সহায়তা পেতে পারি। তাদের কাছ থেকে প্রযুক্তি, যন্ত্রপাতিসহ বিভিন্ন সহায়তা পেতে পারি।

তিনি আরো বলেন, বাংলাদেশের সঙ্গে জাপানের এমন ফেন্ডশিপ চুক্তি এটাই প্রথম। একদিনে অনেক কিছু অর্জন হয়ে যাবে না। তবে সর্বাঙ্গীন উন্নয়নের পদ যাত্রায় একত্রিত হয়েছি এটা বলা যায়।