• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়নে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন

নিজেদের স্বার্থে দলকে ব্যবহার করছেন বিএনপির সিনিয়ররা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০  

খালেদাপন্থী হিসেবে পরিচিত রাজনৈতিক নেতাদের কোণঠাসা করে হাইব্রিড ও ব্যবসায়ীদের দিয়ে পরিচালিত হচ্ছে বিএনপি। টাকার বিনিময়ে দলের ক্ষমতা তুলে দেয়া হয়েছে ব্যবসায়ীদের হাতে। এক সময়ের বিএনপির একাধিক শীর্ষ ও প্রভাবশালী নেতাদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

বিএনপির রাজনীতিতে সিনিয়ররা আজ নিষ্ক্রিয় কেন জানতে চাইলে তারা বলেন, খালেদা জিয়া জেলে থাকা অবস্থায় খালেদাপন্থী হিসেবে পরিচিত বিএনপির নেতাদের কোণঠাসা করে রাখা হয়েছিল এবং তাদের দলে কোনো ভূমিকা ছিল না।

তারা বলেন, এই সময় আমরা দেখেছি অনেক নেতাই খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে সঠিকভাবে দায়িত্ব পালন করেননি। নির্বাচনের সময়ও এসব নেতৃবৃন্দ সঠিকভাবে কার্যক্রম পরিচালনা করেননি বরং শুরু থেকেই হেরে যাওয়ার জন্য নির্বাচন করেছেন। যার ফলে বিএনপির আজ এই পরিস্থিতি।

বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র থেকে জানা গেছে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, উপদেষ্টা পরিষদের সদস্য এম মোরশেদ খানের মতো সিনিয়র নেতারা আজ নীরব। তারা নিজের স্বার্থে বিএনপিকে ব্যবহার করে। নিজেদের ব্যবসা-বণিজ্য রক্ষায় ব্যস্ত।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সময়ের বিএনপির শীর্ষ ও ত্যাগী নেতা বলেন, ব্যবসায়ীদের কাছে আজ আমরা হেরে গেছি। টাকার কাছে দল বিক্রি হয়ে গেছে। বিএনপির রাজনীতি এখন রাজনীতিকদের হাতে নেই। দলের ক্ষমতা তুলে দেয়া হয়েছে ব্যবসায়ীদের হাতে। তারা তাদের নিজেদের স্বার্থে বিএনপিকে ব্যবহার করছে।

তিনি আরো বলেন, ভেবেছিলাম ম্যাডাম কারামুক্ত হয়ে আমাদের সঙ্গে মতবিনিময় করবেন। দলের পরিস্থিতি উন্নয়নে আবারো উদ্যোগী ভূমিকা গ্রহণ করবেন। কিন্তু সেই আশায় একেবারেই গুড়েবালি। আমরা এখন প্রতিনিয়ত হতাশায় নিমজ্জিত হচ্ছি। দলের কার্যক্রমে এখন মনে হয় রাজনীতি ছেড়ে দিই।